রবিবার ০৭ জুন ২০২০

২৪ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

জানুয়ারি ১১,২০১৫, ১২:২৯

জানুয়ারি ০৪,২০২০, ১০:৪০

মেসির টার্গেট বাংলাদেশি শিশুদের নিয়েও

 

মার্কিন কৃষ্ণকলি সেরেনা উইলিয়ামসের সঙ্গে এবার হাত মেলালেন লিওনেল মেসি। এ হাত মেলানোর পেছনে কারণ কি? অনেকেই হয়তো অনেক কিছু ভাবছেন। কেউ ভাবতে পারেন, আন্তালোনা রোকুজ্জোকে ছেড়ে টেনিস তারকায় হয়তো মজেছেন মেসি। কিন্তু না, ফুটবল আর টেনিসের দুই নক্ষত্র একসঙ্গে হাত মিলিয়েছেন একটি মহৎ উদ্দেশ্যকে সামনে রেখে। এবার মেসির টার্গেট বাংলাদেশি শিশুদের নিয়েও।

বাংলাদেশ, নেপাল ও ইন্দোনেশিয়াসহ বিশ্বের একাধিক দেশের নিরক্ষর শিশুদের স্কুলগামী করার জন্য জাতিসংঘের একটি প্রকল্পের প্রচারে অংশ নেন আর্জেন্টিনা ও আমেরিকার দুই ক্রীড়াবিদ।

নতুন এই প্রকল্পের নাম ওয়ান ইন ইলাভেন। জাতিসংঘের এক হিসাবানুযায়ী সারা বিশ্বের কোটি কোটি শিশু স্কুলে যাওয়ার সুযোগই পায় না। বঞ্চিত এসব শিশুদের শিক্ষার আলোয় নিয়ে আসার জন্য জাতিসংঘের নতুন এ উদ্যোগ।

যেখানে প্রাথমিকভাবে বাংলাদেশ, নেপাল ও ইন্দোনেশিয়ার ৫ কোটি ৮০ লাখ শিশুকে টার্গেট করা হয়েছে। এখন প্রকল্পটির জন্য তহবিল গড়ার চেষ্টা করা হচ্ছে। এর জন্য জাতিসংঘকে সাহায্য করছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা ও কাতার ফাউন্ডেশনের রিচ আউট টু এশিয়া নামক একটি সংস্থা।

জাতিসংঘের নতুন এ প্রকল্পের ব্রান্ড অ্যাম্বাসেডর মেসি ও সেরেনা। সেজন্য দুই অঙ্গনের দুই তারকাকে নিয়ে একটি ভিড়িও ক্লিপ তৈরি করেছে ইউনিসেফ। যেখানে মেসিকে বার্সেলোনার গোলাপি ট্র্যাকশুট এর ওপর ওয়ান ইন ইলাভেন লেখা গেঞ্জি পরে বল নিয়ে অনুশীলন করতে দেখা গেছে।

আর মার্কিন কৃষ্ণকলি সেরেনার ভূমিকা র‌্যাকেট হাতে নয়। টেবিল বসে শিশুদের যেন বিদ্যানুরাগী হওয়ার ছবক দিচ্ছেন মেয়েদের টেনিসের রানী।

ইউনিসেফের তৈরি করা ভিড়িও ক্লিপসে দেয়া এক বিবৃতিতে এমএলটেন জানান, তিনি বিশ্বাস বিশ্বাস করেন প্রত্যেক শিশুর অধিকার আছে তাদের নিজের সামর্থ্য ও স্বপ্নপথে হাঁটার। সূত্র: এপি।