সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০

১৩ আশ্বিন ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ১২,২০২০, ০৮:০২

আগস্ট ১২,২০২০, ০৮:০২

আন্তর্জাতিক যুব দিবস উদযাপন

আন্তর্জাতিক যুব দিবস আজ। এ বছরে দিবসটির প্রতিপাদ্য বৈশ্বিক কর্মে যুবদের সম্পৃক্ততা ( Youth engagement for global actions)। প্রতিবছরের মতো বিশ্বের অন্যান্য দেশের ন্যায় এ বছরও যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের উদ্যোগে বাংলাদেশে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।

দিবসটি উদযাপন উপলক্ষে যুব উন্নয়ন অধিদপ্তর, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও ইউএনভি (UN Volunteers) বাংলাদেশ এর যৌথ আয়োজনে আজ বিকাল ৩ টায় মতিঝিলস্হ যুব ভবনে "বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে তরুণ ও স্বেচ্ছাসেবকদের ভূমিকা" শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মো. জাহিদ আহসান রাসেল এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্হায়ী কমিটির সভাপতি জনাব মোঃ আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এবং যুব ও ক্রীড়া সচিব জনাব মো. আকতার হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, দেশের যুবসমাজকে আধুনিক, প্রযুক্তি নির্ভর শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় নিরলস কাজ করে চলেছে। আমরা যুব উন্নয়ন অধিদপ্তর হতে এ পর্যন্ত প্রায় ৬২ লক্ষ যুবককে সময়োপযোগী বিভিন্ন ট্রেডে প্রশিক্ষন প্রদান করেছি। তন্মধ্যে প্রায় ২৩ লক্ষ যুবক স্বাবলম্বী হিসেবে গড়ে উঠেছে। আমরা প্রতিবছর সাড়ে তিন লাখের অধিক যুবকদের প্রশিক্ষন প্রদান করছি। দেশের প্রতিটি উপজেলায় যুব প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের উদ্যোগ গ্রহন করেছি।

তিনি আরও বলেন, করোনার কারণে আমাদের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে যাতে পিছিয়ে না পড়ে, যুবরা যেনো কর্মহীন হয়ে না পড়ে সেজন্য সরকার যুবদের জন্য গ্রামে আত্নকর্মসংস্থান নামক বিশেষ প্রকল্প গ্রহন করেছে। এ প্রকল্পের আওতায় প্রায় সাত লাখ যুবক প্রশিক্ষণ ও যুব ঋণ সুবিধা পাবে।

আমারসংবাদ/কেএস