শুক্রবার ০৫ জুন ২০২০

২২ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

স্পোর্টস ডেস্ক

মে ০৯,২০২০, ০৯:১৯

মে ০৯,২০২০, ০৯:১৯

রাতে নিলামে উঠছে মুশফিকের ঐতিহাসিক ব্যাটসহ ৬ স্মারক

 

আজ রাত ১০ টা থেকে শুরু হচ্ছে দেশের প্রথম ডাবল সেঞ্চুরিয়ান মুশফিকুর রহীমের ব্যাটের নিলাম প্রক্রিয়া। সঙ্গে আরও পাঁচটি স্মারক নিলামে উঠছে। নিলাম থেকে প্রাপ্ত অর্থ সাবেক অধিনায়ক ব্যয় করবেন করোনা দুর্গতদের মধ্যে।

পাঁচ দিনব্যাপী নিলাম চলবে ই-কমার্স ওয়েবসাইট পিকাবোতে।

লম্বোয় স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে ইতিহাসের সোনালি পাতায় চিরস্থায়ী হন মুশফিক। করোনা সংকট মোকাবেলায় নিলামে উঠছে তার ঐতিহাসিক ব্যাট।

নিলামে গত বছর আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ২৭ বলে ৫২ রানের ইনিংস খেলা মোসাদ্দেকের ব্যাটটিও রয়েছে। মোসাদ্দেকের দুর্দান্ত ব্যাটিংয়ের সুবাদে প্রথমবারের মতো আন্তর্জাতিক শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ।

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে আকবর আলীর ব্যবহৃত ব্যাট ও গ্লাভস নিলামে উঠছে। এ ছাড়া টি-টোয়েন্টি ম্যাচে ভারতের বিপক্ষে ৮১ রানের ইনিংস খেলা নাইম শেখের ব্যাট রয়েছে। ক্রিকেটারদের এই স্মারকগুলোর সঙ্গে রয়েছে স্মারক জসিম উদ্দিনের সংগ্রহে থাকা মাশরাফি বিন মোর্ত্তজার স্বাক্ষর দেওয়া ক্যাপ এবং ২০১১ বিশ্বকাপে বাংলাদেশ দলে থাকা ক্রিকেটারদের স্বাক্ষরিত একটি স্মারক ব্যাট।

নিলামের পুরো প্রক্রিয়াটি দায়িত্ব নিয়েছে নিপকো স্পোর্টস ম্যানেজমেন্ট। এ প্রতিষ্ঠানটির পরামর্শক হিসেবে কাজ করছেন ক্রীড়া সাংবাদিক বর্ষণ কবির। তিনি জানান, পাঁচ দিনব্যাপী চলা নিলাম থেকে প্রাপ্ত অর্থের একটা অংশ ব্র্যাককে দেওয়া হবে।

বাকি অংশ খেলোয়াড়দের নিজস্ব তহবিলে জমা হবে। স্মারকগুলোর ভিত্তিমূল্য আজ আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হবে। আজ রাত ১০টায় স্পোর্টস ফর লাইফের অফিসিয়াল ফেসবুক পাতায় অনলাইন কনফারেন্সে নিলামের উদ্বোধন করবেন মুশফিক ও আকবর আলী।

বৃহস্পতিবার (৭ মে) ফেসবুক লাইভে মুশফিক সবার কাছে অনুরোধ করেছেন বেশি দামে ব্যাট ক্রয় করতে, ‘ব্যাট যত বেশি দামে কিনবেন, তত বেশি মানুষকে সাহায্য করতে পারব’।

নিলামে নিজের ব্যাটটি উঠাতে পেরে দারুণ উচ্ছ্বসিত মুশফিক, ‘আমি একটা অনুরোধ করব, যেহেতু শনিবার থেকে আমার ব্যাটের নিলাম শুরু। আশা করি আপনারা যোগ দিবেন। আমার ব্যাট মনে করে কেনার দরকার নেই। ধরে নেবেন এটা অনেক বড় কোনো খেলোয়াড়ের ব্যাট। সেজন্যই যত বেশি দামে কিনবেন, আমি তত বেশি মানুষকে সাহায্য করতে পারব।’

এর আগে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান তার বিশ্বকাপের ব্যাট বিক্রি করেছেন ২০ লাখ টাকায়।

আমারসংবাদ/জেআই