সোমবার ০১ জুন ২০২০

১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

ফেব্রুয়ারি ০৪,২০১৫, ০১:০৩

জানুয়ারি ০৪,২০২০, ১০:৪০

বিশ্বকাপ ফ্যাক্টবক্স

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে শুরু হচ্ছে ২০১৫ বিশ্বকাপ। তার আগে বিশ্বকাপের ফ্যাক্ট বক্সে চোখ বুলিয়ে নিলে মন্দ হয় না।

*১৯৭৫ সালে পুরুষদের প্রথম বিশ্বকাপ খেলা হয়। আসরটি বসে ইংল্যান্ডে। ১৯৭১ সালে ওয়ানডে শুরু হওয়ার চার বছর পর প্রথম বিশ্বকাপের আসর বসে।

* প্রথম দুটি বিশ্বকাপ জেতে ওয়েস্ট ইন্ডিজ। ১৯৭৫ ও ১৯৭৯ সালের চ্যাম্পিয়ন তারা। এরপর ১৯৮৩ সালের বিশ্বকাপের ফাইনালে ভারতের কাছে হারে ওয়েস্ট ইন্ডিজ। এরপর আর কোনোবার ফাইনালে উঠতে পারেনি ক্যারিবীয়রা।

* অ্যালান বোর্ডারের অস্ট্রেলিয়া দল দেশের জন্য প্রথম বিশ্বকাপ জেতে ১৯৮৭ সালে। এরপর আরো তিনটি বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। ১৯৮৭ সাল থেকে শুরু করে পরের ২০ বছরে চলে অস্ট্রেলিয়ার ক্রিকেট শাসন।

* ভারত ২০১১ সালের বিশ্বকাপ্‌ও জিতেছে। একবার করে শিরোপা জিতেছে উপমহাদেশের পাকিস্তান (১৯৯২) ও শ্রীলঙ্কা (১৯৯৬)।

* নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় এবারের বিশ্বকাপের ২১টি পুল ম্যাচ হবে। দুই দেশ মিলিয়ে ১৪টি ভেন্যু। ৭টি করে একেক দেশে। ১৯৯২ সালের পর আবার এই প্রথম দেশদুটি যুগ্মভাবে বিশ্বকাপ আয়োজন করছে।

* তিনটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা আফগানিস্তান এবারই প্রথম ওয়ানডে বিশ্বকাপে খেলতে যাচ্ছে।

* সাতটি করে দল এবার একেক গ্রুপে খেলবে। শীর্ষ চার দল করে প্রত্যেক গ্রুপ থেকে যাবে পরের রাউন্ডে। গ্রুপ দুটি। প্রথমে রাউন্ড রবিন লিগ গ্রুপ পর্বে। এরপর সরাসরি নক আউট পর্ব কোয়ার্টার ফাইনাল থেকে।

* নিউজিল্যান্ড ওয়েলিংটনে ১টি কোয়ার্টার ফাইনাল এবং অকল্যান্ডে একটি সেমিফাইনাল আয়োজন করবে।

* নিউজিল্যান্ড অস্ট্রেলিয়ায় একটি ম্যাচও না খেলে মেলবোর্নের ফাইনালে খেলতে পারে। দুই আয়োজকই একই গ্রুপে পড়েছে। পুলে দলদুটি মুখোমুখি হবে ২৮ ফেব্রুয়ারি, অকল্যান্ডে।

* মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে হবে এবারের বিশ্বকাপের ফাইনাল। লর্ডসের পর দ্বিতীয় ভেন্যু হিসেবে একাধিক ফাইনালের ভেন্যু হতে যাচ্ছে মেলবোর্ন।