রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০

৫ আশ্বিন ১৪২৭

ই-পেপার

আমার সংবাদ ডেস্ক

মে ০৬,২০২০, ০৪:৪১

মে ০৬,২০২০, ০৪:৪১

টাকা দিয়ে দেখতে হবে ফেসবুক ভিডিও!

 

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে যারা লাইভ ভিডিও করে থাকেন, তারা নতুন ফিচারের সাহায্যে লাইভ ব্রডকাস্ট শুরু করার আগে ঠিক করতে পারবেন যে দর্শকরা এই ভিডিও বিনামূল্যে দেখতে পাবে না কী টাকা দিয়ে দেখতে হবে।

করোনা ভাইরাস মহামারির সময় চলাকালীন পারফর্মিং আর্টের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সহায়তা করার জন্য এই নতুন ফিচার চালুর সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।

লকডাউনের জন্য গায়করা, সুরকাররা, কমেডিয়ান, পার্সোনাল ট্রেনার, স্পিকার মতো এমন অনেকেই রয়েছে যারা এখন পারফর্ম করতে পারছেন না। তাই তারা ফেসবুকে লাইভ ভিডিও-র মাধ্যমে দর্শকদের সঙ্গে যুক্ত থাকছে।

দ্যা ভার্আ-এর রিপোর্ট অনুযায়ী, এমন পরিস্থিতিতে ফেসবুক কনটেন্ট ক্রিয়েটার এবং ছোট ব্যবসায়ীদের সহায়তা করার জন্য লাইভ ভিডিওতে অ্যাক্সেস ফি দেওয়ার বিকল্প দিয়েছে। এই টুল অনলাইন পারফর্মার থেকে শুরু করে প্রফেশনাল কনফারেন্সের জন্যও ব্যবহার করতে পাড়বেন গ্রাহকরা।

লাইভ স্ট্রিম কিভাবে মনিটাইজিং করা হবে এবং কবে থেকে লাইভ স্ট্রিমিং ফিচারের জন্য টাকা দিতে হবে সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানাননি ফেসবুক। এছাড়া করোনা বিপর্যয়ের কারণে ফেসবুক ইভেন্ট শুধু ‘অনলাইনে’ হবে এমন ট্যাগ যুক্ত করা হয়েছে।

ফেসবুক এটাও জানিয়ে দিয়েছে যে, গ্রাহকরা যাতে সহজেই ফেসবুক লাইভ ভিডিও দেখতে পারে সেইজন্য কিছু পরিবর্তন আনা হয়েছে। ফলে কোনও গ্রাহকের যদি ডেটা সীমিত থাকে কিংবা ইন্টারনেটের স্পিড কম থাকে তাহলে তিনি চাইলে শুধু অডিও সম্প্রচার শুনতে পারবে। আর কারও যদি ফেসবুক অ্যাকাউন্ট না থাকে তাহলেও চিন্তার কোনও কারণ নেই। বেশির ভাগ পাবলিক লাইভ সম্প্রচার ওয়েবেও দিয়ে দেওয়া হয়। এছাড়া পেজে একটি টোল ফ্রি নাম্বার শেয়ার করা থাকবে। গ্রাহকরা সেই নম্বরে ফোন করে মোবাইলে লাইভ সম্প্রচারের অডিও শুনতে পাবে।

আমারসংবাদ/জেআই