শুক্রবার ২৯ মে ২০২০

১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

মে ০৮,২০২০, ০২:৩৮

মে ০৮,২০২০, ০২:৩৮

স্বাস্থ্যবিধি মেনে জুমার নামাজ আদায় মুসল্লিদের

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে মসজিদে নামাজ পড়ার ওপর বিধিনিষেধ তুলে নেয়ার পর স্বাস্থ্যবিধি মেনে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমার নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

বেশ কিছু শর্ত সাপেক্ষে বৃহস্পতিবার জোহর থেকে মসজিদে জামাতে নামাজ আদায় করার অনুমতি পান সাধারণ মুসিল্লরা।

বুধবার ধর্ম মন্ত্রণালয় থেকে এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের শীর্ষ আলেম-ওলামাগণ পবিত্র রমজানের গুরুত্ব বিবেচনা করে মসজিদে নামাজ আদায়ের শর্ত শিথিল করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবর দাবি জানিয়েছেন।

এর পরিপ্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগ স্বাস্থ্যসেবা বিভাগের নির্দেশনা (স্বাস্থ্যবিধি) মেনে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে বৃহস্পতিবার জোহর থেকে সুস্থ মুসল্লিদের মসজিদে জামাতে নামাজ আদায়ের সুযোগ দেয়ার পরামর্শ দিয়েছে। এ পরিস্থিতিতে বেশ কিছু শর্তে মসজিদে জামাতে নামাজ আদায়ের অনুমতি দেয়া হলো।

এরপর বৃহস্পতিবার থেকেই শর্ত মেনেই মসজিদগুলোতে জোহরের নামাজ জামাতের সহিত আদায় করেন ধর্মপ্রাণ মানুষ। বৃহস্পতিবারের মতো মুসল্লিরা শুক্রবার জুমার নামাজও আদায় করেছেন স্বাস্থ্যবিধি মেনে। এই বিধিনিষেধ তুলে নেয়ার পর এটাই প্রথম জুমা।

শুক্রবার (৮ মে) দুপুরে রাজধানী ঢাকার প্রাণকেন্দ্র পল্টনে জাতীয় মসজিদটিতে দেখা যায়, প্রবেশের আগে সবার হাত ধোয়ানো হচ্ছে। সেই সঙ্গে সবাই মাস্ক পরছেন কিনা সেটা নিশ্চিত হয়েই মসজিদে প্রবেশ করতে দেয়া হচ্ছে। আর নির্দিষ্ট দূরত্ব রেখে নামাজের ব্যবস্থা করা হয়েছে।

আমারসংবাদ/এআই