Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

জটিলতার অবসান প্রবাসী কর্মীদের ফিরে যাওয়া নির্বিঘ্ন হোক

সেপ্টেম্বর ২৬, ২০২০, ০৭:৩৫ পিএম


জটিলতার অবসান প্রবাসী কর্মীদের ফিরে যাওয়া নির্বিঘ্ন হোক

করোনা সংক্রমণের পর বিরূপ পরিস্থিতিতে বিশ্ব অর্থনীতিতে যে ধাক্কা লেগেছে তার ঢেউ এসে লেগেছে বাংলাদেশেও। বাংলাদেশে এক বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে প্রবাসী আয়েও। করোনাকালে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে দেশে ফিরে আসেন অনেক প্রবাসী কর্মী। সমপ্রতি সৌদিপ্রবাসী কর্মীদের সে দেশে ফেরা নিয়ে দেখা দেয় জটিলতা।

অনেকের আকামার মেয়াদ শেষ হওয়ার পথে। করোনা ভাইরাস মহামারিকালে সৌদিপ্রবাসী যারা দেশে এসেছিলেন, দেশটির সরকার বিমান চলাচল আবার শুরু করলেও বাংলাদেশ থেকে যাওয়ায় দেখা দেয় বিপত্তি। সৌদি আরবের অনুমতি না মেলায় এবং বিমান সে দেশে নিয়মিত বাণিজ্যিক ফ্লাইট আবার চালু করতে না পারায় সৌদিতে কর্মরত অনেক বাংলাদেশি বিমানের টিকিট কেটে রেখেও যেতে পারছিলেন না।

অন্যদিকে ফ্লাইট কম থাকায় সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সও এত যাত্রীর চাপ নিতে পারছিল না। এই পরিস্থিতিতে সৌদিপ্রবাসী কর্মীরা নেমেছিলেন বিক্ষোভে। তারা বিমান ও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স অফিসের সামনে দুদিন বিক্ষোভের পর বুধবার প্রবাসী কল্যাণ ভবনের সামনেও বিক্ষোভ করেন।

অবশেষে সব সমস্যার সমাধান এসেছে কূটনৈতিক তৎপরতায়। দুই দেশের ঘনিষ্ঠ যোগাযোগের পর সৌদি আরবগামী  কর্মীদের দুশ্চিন্তা দূর হয়। এখন ফ্লাইট বাড়াচ্ছে বিমান সংস্থাগুলো। বেশি সংখ্যক বাংলাদেশি প্রবাসীকে সৌদিতে তাঁদের কর্মস্থলে পৌঁছে দিতে ছয় দিনে ঢাকা থেকে  ছয়টি ফ্লাইট পরিচালনা করছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স।

এই ছয়টি বিশেষ ফ্লাইট ছাড়াও তাদের সাপ্তাহিক দুটি নিয়মিত ফ্লাইট ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চালিয়ে যাওয়া হবে। বিমানও ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে। আটকেপড়া কর্মীদের ফেরাতে সরকারের কূটনৈতিক তৎপরতায় সমাধান এসেছে। সৌদি আরবের পর আটকে পড়া প্রবাসীদের ওমানে ফেরা নিয়ে সমস্যাও কেটে গেছে।

ওমান সরকার জানিয়েছে, আগামী ১ অক্টোবর থেকে আটকে পড়া বাংলাদেশিরা ওমানে ফিরতে পারবেন। যাদের আকামা, ভিসা আছে, দেশে এসেছেন ছুটিতে, তাদের সবাই সৌদি আরব যেতে পারবেন, কোনো জটিলতা হবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

এর জন্য সৌদি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হচ্ছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। প্রবাসী কর্মীদের অনিশ্চয়তার অবসান হয়েছে, এটা আমাদের কূটনৈতিক সাফল্য। এই সাফল্য আগামী দিনেও ধরে রাখতে হবে।

তবে সচেতন থাকতে হবে অভ্যন্তরীণ ষড়যন্ত্রের বিষয়ে। আমরা দেখেছি প্রবাসী কর্মীদের বিক্ষোভের সময় একটি মহল থেকে উস্কানি দেয়ার চেষ্টা হয়েছে। প্রকাশ্যে এসেছে এক রাজনৈতিক কর্মীর নাম ও পরিচয়। এটা অনাকাঙ্ক্ষিত।

আমারসংবাদ/এসটি