মঙ্গলবার ১৮ ফেব্রুয়ারি ২০২০

৬ ফাল্গুন ১৪২৬

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

প্রিন্টসংরক্ষণ

ফেব্রুয়ারি ১৪,২০২০, ০৮:২০

ফেব্রুয়ারি ১৫,২০২০, ০২:২০

ঢাকা-১০ আসনে উপনির্বাচন

খুলতে পারে সাঈদ খোকনের ভাগ্য


সদ্য সমাপ্ত ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত মেয়র সাঈদ খোকন ঢাকা-১০ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রতীকের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

গতকাল শুক্রবার বিকেলে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয় থেকে তার পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেন ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সদস্য আবুল কালাম আজাদ।

দলটির একাধিক সূত্র বলছে, সদ্য সমাপ্ত সিটি নির্বাচনে মনোনয়নবঞ্চিত খোকন দলের হাই-কমান্ডের বিশেষ ইঙ্গিতে নৌকা প্রতীকের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। সে হিসেবে তিনিই নৌকার মনোনয়ন পাচ্ছেন বলে গুঞ্জন সৃষ্টি হয়েছে। ফলে নতুন করে তার ভাগ্য খুলতে পারে।

চলতি পহেলা ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়েছে ঢাকা উত্তর-দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন। অনুষ্ঠিত ওই নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের মনোনয়নবঞ্চিত হন ঢাকা দক্ষিণ সিটির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। মূলত গেলো বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি কর্পোরেশনের ব্যর্থতা ও বিভিন্ন সময় বেফাঁস মন্তব্য করে দেশব্যাপী সমালোচনার সৃষ্টি করেন তিনি।

ফলে মাঠের রাজনীতিতে ক্ষমতাসীন দলের ইমেজ নষ্ট হয়। মেয়রের এমন অস্থানের কারণে সদ্য সমাপ্ত ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পান বঙ্গবন্ধুর ভাগ্নে শেখ ফজলুল হক মনির ছোট ছেলে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

ইতোমধ্যে ভোটের মাঠে জয়লাভ করে মেয়রও নির্বাচিত হয়েছেন তিনি। ঢাকা দক্ষিণ সিটির মেয়র পদে মনোনয়নবঞ্চিত হয়েই অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের প্রয়াত সাবেক মেয়র মোহাম্মদ হানিফের ছেলে খোকন সেদিন কাঁদতে কাঁদতে বলেছিলেন, রাজনৈতিক জীবনে তিনি ‘কঠিন সময়’ পার করছেন। তার এমন বক্তব্যের কিছুদিন পর তাকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য মনোনীত করেন দলটির সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য গত বছরের ২৯ ডিসেম্বর ঢাকা-১০ আসনের এমপি পদ ছাড়েন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

ফলে ওই সংসদীয় আসনটি শূন্য হয়ে যায়। এরপর শূন্য হওয়া ঢাকা-১০ আসনের উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছেন নির্বাচন কমিশিন (ইসি)। আগামী ২১ মার্চ এ আসনে উপনির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে দলীয় মনোনয়ন ফরম বিতরণ শুরু করে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

গতকাল দলটির মনোনয়ন ফরম সংগ্রহের শেষ দিন ছিলো। প্রথম দিকে মনোনয়ন ফরম সংগ্রহ না করলেও শেষ দিনে দলীয় ফরম সংগ্রহ করেন সাঈদ খোকন। তিনি নৌকা প্রতীকের মনোনয়ন ফরম সংগ্রহ করায় পরপরই আলোচনায় সৃষ্টি হয়।

দলটির একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, দলের শীর্ষ পর্যায়ের নির্দেশনায় ঢাকা-১০ আসনে উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তিনি। ধারণা করা হচ্ছে, তিনিই এই আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীকের টিকিট পাচ্ছেন।

খোকনসহ সব মিলিয়ে ঢাকা-১০ আসনে ১০ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তারা হলেন— মেজর ইয়াদ আলী ফকির, মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, অ্যাডভোকেট বশির, আদম তমিজী হক, ড. আব্দুল ওয়াদুদ, মোয়াজ্জেম হোসেন খান মজলিশ, মো. কুদ্দুসুর রহমান, এ এস এম কামরুল আহসান ও কাজী মোর্শেদ হোসেন কামাল।

আমারসংবাদ/এসটিএমএ