রবিবার ২৫ অক্টোবর ২০২০

১০ কার্তিক ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

প্রিন্ট সংস্করণ

অক্টোবর ১৯,২০২০, ০১:০৩

অক্টোবর ১৯,২০২০, ০১:০৩

অডিট নিষ্পত্তির টাকা আদায়ের সুপারিশ

একাদশ জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় অডিট নিষ্পত্তির টাকা আদায়ের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। গতকাল রোববার কমিটির ২৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

জাতীয় সংসদের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী।বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মুস্তফা লুৎফুল্লাহ, ওয়াসিকা আয়েশা খান এবং মো. জাহিদুর রহমান অংশ নেন।

সড়ক পরিবহন ও সেতু  মন্ত্রণালয়ের (সাবেক যোগাযোগ মন্ত্রণালয়) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সড়ক এবং জনপথ অধিদপ্তরের ১৯৯৯-২০০০ অর্থবছরের হিসাব সম্পর্কিত মহাহিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের  বার্ষিক অডিট রিপোর্ট ১৯৯৬-২০০০, ১৯৯৬-১৯৯৭, ১৯৯৮-১৯৯৯, ১৯৯৮-২০০০ ও ১৯৯৯-২০০০ অর্থবছরের অডিট আপত্তির অনুচ্ছেদ ৭, ১৪, ১৫, ১৭, ১৯, ২০, ২১, ২২, ২৩, ২৪, ২৫, ২৬, ২৭ ও ২৮ মোট ১৪টি অডিট আপত্তি নিয়ে আলোচনা হয় এবং কমিটির নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়।

কার্যসম্পাদনে ব্যর্থ ঠিকাদারের কাছ থেকে জরিমানা বাবদ ছয় লাখ ছয় হাজার ৭২০ টাকা আদায় না করা, ঠিকাদারের বিল থেকে মূল্য সংযোজন কর বাবদ দুই লাখ ১১ হাজার ৫২৮ টাকা কম কাটা, ঠিকাদারের বিল থেকে এক লাখ ৩৬ হাজার ৭৪৫ টাকার আয়কর কম কাটা এবং ঠিকাদারের বিল থেকে এক লাখ আট হাজার ৮৭৫ টাকার আয়কর কম কাটায় সরকারের আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে অডিট অফিসেরে সন্তুষ্টিসাপেক্ষে আপত্তিগুলো নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন এবং মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তর, অডিট অফিস এবং বাংলাদেশ জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/এসটিএম