শুক্রবার ০৫ জুন ২০২০

২২ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

প্রিন্ট সংস্করণ

এপ্রিল ০৮,২০২০, ০২:৪৭

এপ্রিল ০৮,২০২০, ০২:৪৭

করোনা মোকাবিলা ঐক্যফ্রন্টের ৫ দফা প্রস্তাব

করোনা সংকট মোকাবিলায় ৫ দফা প্রস্তাব দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। রাজনৈতিক এ জোটের দপ্তরপ্রধান জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জাতীয় ঐকমত্য প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে জাতীয় ঐক্যফ্রন্টে ৫ দফার ওই বিবৃতিতে বলেছে, ভয়াবহতা ইতোমধ্যেই এক বৈশ্বিক সংকটে পরিণত হয়েছে। এই সংকট ক্রমাগতভাবে বাংলাদেশেও বিস্তার লাভ করছে, এ আশঙ্কা এখন সবারমনে।

সরকার কর্তৃক করোনার ঝুঁকিতে পড়া ১৮ কোটি মানুষের জীবন রক্ষাকারী প্রয়োজনীয় স্বাস্থসেবা নিশ্চিত করা এবং ব্যাপক ভিত্তিতে করোনা টেস্টিং কার্যক্রম সারা দেশে বিস্তৃত করা এখন সর্বাগ্রে প্রয়োজন।

বিবৃতিতে জাতীয় ঐক্যফ্রন্ট যেসব প্রস্তাব তুলে ধরেছে-

  • বিভিন্ন পেশার সামাজিক সংগঠন, বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞগণ এবং দল-মতনির্বিশেষে জাতির সকল অঙ্গের অংশগ্রহণ নিশ্চিত করে জাতীয় ঐকমত্য গড়ে তোলা।
  • যুদ্ধকালীন এক পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্যসেবাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সর্বদলীয় টাস্কফোর্স গঠন এবং জাতীয়-আঞ্চলিক কর্ম পরিকল্পনা গ্রহণ করা।
  • করোনা বিস্তাররোধে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপত্তার জন্য বিশেষ উদ্যোগ নেয়া।
  • কর্মহীন শ্রমিক, বিশেষ করে গার্মেন্ট নারী শ্রমিক, হতদরিদ্র দিনমজুর, প্রান্তিক কৃষক, প্রতিবন্ধী, ছিন্নমূল শিশুসহ অসহায় জনগোষ্ঠীর জন্য অবিলম্বে খাদ্যসামগ্রীর ন্যায্যমূল্যে রেশনিং চালু করা।
  • করোনা পরবর্তী আর্থ-সামাজিক পরিস্থিতি নিয়ে জাতীয় ঐকমত্যের ভিত্তিতে আপদকালীন অর্থনৈতিক কাউন্সিল গঠন করা।

আমারসংবাদ/এসটিএমএ