বৃহস্পতিবার ০৪ জুন ২০২০

২১ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ৩১,২০২০, ০১:৩৯

মার্চ ৩১,২০২০, ০১:৪০

ঘোড়ার দেহে করোনাভাইরাস!

শিরোনাম দেখে হয়তো আঁতকে উঠবেন। তবে কি করোনাভাইরাস মানুষের পর প্রাণীকেও আক্রান্ত করতে শরু করেছে? বিষয়টি আসলে তা নয়।

করোনা আতঙ্কে অতিষ্ঠ গোটা বিশ্ব। সংক্রমণ রুখতে হাতিয়ার এখন লকডাউন আর সচেতনতা। সামাজিক দূরত্ব বজায় রাখতে আর সাবধানতা অবলম্বন করতে নানা রকম প্রচারণা চালাচ্ছে বিভিন্ন দেশের সরকার।

মানুষকে সচেতন করতে নতুন নতুন উপায় বের করেছে সরকার থেকে চিকিৎসকরা। এবার আমজনতাকে সচেতন করতে অভিনব পন্থা নিলেন ভারতের অন্ধ্রপ্রদেশের এক পুলিশ কর্মী।

করোনার আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। পরিস্থিতি ক্রমশ কঠিন হচ্ছে, বলছেন চিকিৎসক, বিশেষজ্ঞরা। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত আর মৃতের সংখ্যা। ভারতে আক্রান্তের সংখ্যা ইতোমধ্যে ১২০০ টপকে গেছে। খুব কম সময়ের মধ্যে এই হার বৃদ্ধি হয়েছে, যা চিন্তা আরও বাড়াচ্ছে।

শুধুমাত্র গত ২৪ ঘণ্টায় ২২৭ জন আক্রান্তের হদিশ মিলেছে। দেশে নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৫ জনের (তিন বিদেশি-সহ সংখ্যাটা ৩৮)। মহারাষ্ট্রে মৃত্যুর হার সর্বোচ্চ। আক্রান্তের সংখ্যাও দেশের মধ্যে সর্বাধিক মহারাষ্ট্রে। পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা ২৬।

এদের মধ্যে মৃত্যু হয়েছে তিনজনের। বিশ্বজুড়ে সাড়ে সাত লাখেরও বেশি মানুষের শরীরে থাবা বসিয়েছে COVID-19। মৃত্যুর সংখ্যাও হু হু করে বাড়ছে। এদিকে মানুষকে সচেতন করতে তৎপর দেশটির সরকার।

অন্ধপ্রদেশের কুর্ণুল জেলার রাস্তায় ঘোড়ায় চড়ে নজরদারি চালাচ্ছেনন সাব ইন্সপেক্টর পিপল্লি মণ্ডল। আর তার সেই ঘোড়ার গায়ে রঙবেরঙের করোনার জীবাণু আঁকা রয়েছে। ছবিটি সোশ্যাল মিডিয়ায় ইতোমধ্যে ভাইরাল হয়েছে। তার কথায়, “মানুষকে সচেতন করতে এমন উদ্যোগ নিয়েছি।

সূত্র: সংবাদ প্রতিদিন

আমারসংবাদ/এআই