শনিবার ১৫ আগস্ট ২০২০

৩০ শ্রাবণ ১৪২৭

ই-পেপার

আমার সংবাদ ডেস্ক

মার্চ ১৪,২০২০, ১০:৩৩

মার্চ ১৪,২০২০, ১০:৩৩

অলৌকিক, কাবা তাওয়াফ করলো একঝাঁক পাখি! (ভিডিও)

কাবা শরীফ এমন একটা জায়গা যার উপর দিয়ে আজ পর্যন্ত কোনো পাখি উড়ে যায়নি। দুনিয়ার কোনো বিমানও তার উপর দিয়ে যেতে পারেনি।

কুদরতী দৃষ্টিকোণ থেকেও তার অবস্থান এমনই যে তার উপর চন্দ্র ও সূর্যও অবস্থান করতে পারে না।

কোরআন এবং বিজ্ঞান প্রমাণ করেছে যে, গোটা পৃথিবীর কেন্দ্রবিন্দু ওই স্থান যেখানে খানায়ে কাবা শরীফ। মহান আল্লাহ রাব্বুল আলামিনের এক বিস্ময়কর সৃষ্টি।

মুসলমানদের কেবলা কাবা শরীফ। প্রতিবছর লাখ লাখ মুসলমান কাবা ঘর তাওয়াফ করতে মক্কা গমন করেন। পৃথিবীতে সর্বপ্রথম আল্লাহ তায়ালার নির্দেশে ফেরেশতারা কাবা ঘর নির্মাণ করেন।

সম্প্রতি সৌদি আরব করোনাভাইরাস প্রতিরোধে ইসলাম ধর্মের সবচেয়ে পবিত্র ও মর্যাদাপূর্ণ স্থান কাবা শরীফে জনসমাগম নিষিদ্ধ করেছে।

প্রতিদিন অসংখ্য মানুষ যে ঘরটিকে তাওয়াফ করতো সেখানে এখন সুনসান নীরবতা। সেখানে পরিচ্ছন্নতাকর্মী ছাড়া পুরো ফাঁকা মসজিদুল হারাম।

এমন অবস্থায় কাবা ঘরের ওপর দিয়ে এক ঝাঁক পাখির চক্রাকারে উড়ার ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা গেছে, রাতের আকাশে উড়ন্ত পাখিগুলোর শরীরে আলো পড়ে ঝকঝক করছে।

ভিডিওটি ছড়িয়ে পড়ার পর সামাজিক মাধ্যমগুলোতে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। অনেকের মন্তব্য কাবা ঘরে মানুষের তাওয়াফ কমে গেছে। কিন্তু আল্লাহর কুদরতে পাখিগুলো কাবা ঘর তাওয়াফ করছে।

আবার অনেকে বলছেন, ইসলামের বিধান অনুযায়ী, কাবা ঘরকে কেন্দ্র করে হাজীদের সাতবার তাওয়াফ করা বাধ্যতামূলক। করোনার কারণে যেহেতু এখন কাবা ঘরে তাওয়াফ অনেক কমে গেছে।

তাই পাখিগুলো সেই কাজটি করছে বলেও অনেকেই সামাজিক মাধ্যমে মত দিচ্ছেন। তাদের মতে, এই ঘটনাটি অলৌকিক।

তাওয়াফ বন্ধ করে দেয়ার পরও পাখিরা কাবা প্রদক্ষিণ করে বিশ্ববাসীকে দেখিয়ে দিয়েছে যে পবিত্র কা’বার সম্মান আসলে কত উঁচু !

আমারসংবাদ/এআই