শুক্রবার ১০ জুলাই ২০২০

২৬ আষাঢ় ১৪২৭

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

মে ০৭,২০২০, ১০:৪০

মে ০৭,২০২০, ১০:৪০

করোনা

সারাবিশ্বে মৃত্যু ২ লাখ ৬৩ হাজার, আক্রান্ত ৩৭ লাখের বেশি

সারাবিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। ইতোমধ্যে ২ লাখ ৬৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন সাড়ে ৩৭ লাখেরও বেশি। এছাড়া, সুস্থও হয়েছেন প্রায় সাড়ে ১২ লাখ মানুষ।

বৃহস্পতিবার (৭মে) জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৭ লাখ ৫৫ হাজার ৩৪১ জন এবং মারা গেছেন ২ লাখ ৬৩ হাজার ৮৩১ জন। এছাড়া, সুস্থ হয়েছেন ১২ লাখ ৪৫ হাজার ৪১৫ জন।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ১২ লাখ ২৮ হাজার ৬০৩ জন এবং মারা গেছেন ৭৩ হাজার ৪৩১ জন।

এছাড়া, সুস্থ হয়েছেন ১ লাখ ৮৯ হাজার ৯১০ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি আক্রান্ত রয়েছে ইউরোপের দেশ স্পেনে। সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ২০ হাজার ৩২৫ জন এবং মারা গেছেন ২৫ হাজার ৮৫৭ জন। এছাড়া, সুস্থ হয়েছেন ১ লাখ ২৬ হাজার ২ জন।

যুক্তরাষ্ট্রের পর এখন পর্যন্ত সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন যুক্তরাজ্যে। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩০ হাজার ১৫০ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ২ লাখ ২ হাজার ৩৫৯ জন। এছাড়া, সুস্থ হয়েছেন ৯৩৪ জন।

এছাড়া, ইতালিতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৪ হাজার ৪৫৭ জন, মারা গেছেন ২৯ হাজার ৬৮৪ জন এবং সুস্থ হয়েছেন ৯৩ হাজার ২৪৫ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭৪ হাজার ২২৪ জন, মারা গেছেন ২৫ হাজার ৮১২ জন এবং সুস্থ হয়েছেন ৫৪ হাজার ৮১ জন।

জার্মানিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৮ হাজার ১৬২ জন, মারা গেছেন ৭ হাজার ২৭৫ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৯০০ জন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১ হাজার ৬৫০ জন, মারা গেছেন ৬ হাজার ৪১৮ জন এবং সুস্থ হয়েছেন ৮১ হাজার ৫৮৭ জন। তুরস্কে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩১ হাজার ৭৪৪ জন, মারা গেছেন ৩ হাজার ৫৮৪ জন এবং সুস্থ হয়েছেন ৭৮ হাজার ২০২ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৯৭০ জন, মারা গেছেন ৪ হাজার ৬৩৭ জন এবং সুস্থ হয়েছেন ৭৮ হাজার ৯২৯ জন।

নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে রাশিয়া ও দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৫ হাজার ৯২৯ জন, মারা গেছেন ১ হাজার ৫৩৭ জন এবং সুস্থ হয়েছেন ২১ হাজার ৩২৭ জন। ব্রাজিলে আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৬ হাজার ৬১১ জন, মারা গেছেন ৮ হাজার ৫৮৮ জন এবং সুস্থ হয়েছেন ৫১ হাজার ৩৭০ জন।

এদিকে, বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। দেশে বুধবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত ১১ হাজার ৭১৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ১৮৬ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ৪০৩ জন মানুষ।

আমারসংবাদ/এআই