রবিবার ৩১ মে ২০২০

১৬ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

রাবি প্রতিনিধি

ফেব্রুয়ারি ২২,২০২০, ১১:১২

ফেব্রুয়ারি ২২,২০২০, ১১:১২

গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে শাকিলার ‘প্রাণে তোমার পরশখানি দিয়ো’

মনোযোগ, আদর আর ভালবাসায় আকঁড়ে ধরে সৃষ্টি হয়েছে ‘প্রাণে তোমার পরশখানি দিয়ো’র গল্পগ্রন্থ গুলো। কোনোটায় ফুটে উঠেছে মনের দোটানায় বিভ্রান্ত; কোনোটায় পথ হারানোর কষ্ট আর পরাজয়; কোনোটায় জীবনের সব জটিলতা-পঙ্কিলতা সরিয়ে জীবনকে উপভোগ করে প্রিয়জনকে হৃদয় নিংড়ে জানিয়ে দেয় সে কতোটা মূল্যবান। 

এভাবেই এই বইয়ের গল্পগুলোতে আছে সেই উচিতের বিচরণ।

রাজশাহী সরকারী পি.এন.বালিকা উচ্চ বিদ্যালয়ের ইংরেজির শিক্ষিকা জিসাস শাকিলার এই গল্পগ্রন্থটি এবারের একুশের গ্রন্থমেলায় এসেছে। বইটি প্রকাশিত হয়েছে অন্য প্রকাশনী থেকে। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। বইটি পাওয়া যাচ্ছে ঢাকায় চলমান গ্রন্থমেলার ২১ নং প্যাভিলিয়নে।

নিজের প্রথম গল্পগ্রন্থ সম্পর্কে লেখিকা জিসাস শাকিলা বলেন, আমি বরাবর রবীন্দ্রভক্ত। বইয়ের নাম এর ক্ষেত্রে তাই আমি উনার দ্বারস্থ হয়েছি। বিভিন্ন সময়ে লেখা আমার কয়েকটি ছোটগল্প এখানে একত্রিত করেছি। গল্পগুলোতে আমি প্রাধান্য দিয়েছি ইতিবাচক চিন্তাকে। হৃদয়কে রেখেছি বিবেচনাবোধের আগে!

এখানে আরও রেখেছি সন্তান আর মায়ের ভালবাসা। আছে মুক্তিযুদ্ধে জয়ী হয়ে আসা এক বীরপুরুষের মোহময় চিন্তাশীল আচরণ, দেশের বাইরে থাকা কোন এক শ্রমিক নারীর জীবন। আরও আছে নারী পুরুষের চিরাচরিত মনস্তাত্বিক আচরণের বহিঃপ্রকাশ।

লেখিকা জিসাস শাকিলার লেখনি নিয়ে জানালেন তাঁর স্বামী ও বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক আবু সাঈদ মো. নাজমুল হায়দার। তিনি বলেন, অতীত ঐতিহ্য এবং চলমান চিন্তাভাবনা আত্মস্থ করে গল্পে উঠায় নিয়ে আসা একজন লেখকের সাধনা।

‘প্রাণে তোমার পরশখানি দিয়ো’ গল্পগ্রন্থ নির্মাণে ঠীক তেমনি শাকিলা বর্তমান সমসাময়িক কিছু বিষয় তুলে এনেছেন। যেটি পাঠকের জীবনরসকে আরও সমৃদ্ধ করবে বলে প্রত্যাশা করছি।

অন্যপ্রকাশের কর্ণধার ও সম্পাদক মাজহারুল ইসলাম বলেন, জিসাস শাকিলা একজন নতুন লেখিকা। তার প্রথম গল্পগ্রন্থ এবারের বইমেলায় এসেছে। কিন্তু তার লেখা খুব পরিশীলিত। তার গল্পগ্রন্থটির বিষয়বৈচিত্র, ভাষা, শব্দচয়ন অসাধারণ। বইটি গত কিছুদিন আগে গ্রন্থমেলার আমাদের অন্য প্রকাশনীর ২১নং স্টলে এসেছে। এরই মধ্য বইটি পাঠকদের ভিতর বেশ সাড়া জাগিয়েছে।

মাধ্যমিকে থাকতেই লেখালেখি শুরু করেন লেখিকা জিসাস শাকিলা। পুরো নাম শাকিলা ইসলাম জিসা। লেখালেখি করেন জিসাস শাকিলা নামে। মুক্তিযোদ্ধা বাবার কন্যা হিসেবে চরম গর্ব তার হৃদয়জুড়ে। ৫ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেছেন কুমিল্লা শহরে। ইংরেজি সাহিত্য স্নাতক আর স্নাতকোত্তর করেছেন। স্বামী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। স্বামী এবং নিজের কর্মস্থলের সুবাদে বসবাস মতিহারের সবুজ চত্বর, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। পৃথিবীতে সেরা অর্জন একমাত্র সন্তান প্রাণন।

মানুষকে ভালোবাসার অপরিসীম ক্ষমতা নিয়ে জন্মেছেন বলে মনে করেন তিনি। ভালোবাসেন পড়তে আর ঘুরে বেড়াতে। লেখালেখির বিষয় হিসেবে বরাবর বেছে নিতে পছন্দ করেন মানুষ আর প্রকৃতিকে।

আমারসংবাদ/এমএআই