রবিবার ২৯ মার্চ ২০২০

১৫ চৈত্র ১৪২৬

ই-পেপার

আমার সংবাদ ডেস্ক

ফেব্রুয়ারি ১১,২০২০, ১২:১৫

ফেব্রুয়ারি ১১,২০২০, ০৬:১৫

সেই বিজ্ঞানীর বই প্রকাশ করবে নগদ

 

নিজের বই বিক্রি করতে বই মেলায় এক দোকান থেকে অন্য দোকানে ঘুরছেন এক লেখক। তার হাতে ব্যাগ ভর্তি বই, পায়ে ক্ষয়ে যাওয়া জুতো।

জানা গেছে, ওই লেখকের নাম ড. ফয়জুর রহমান আল সিদ্দিক। তিনি একজন স্কলার এবং অবসরপ্রাপ্ত বিজ্ঞানী। মাননীয় প্রধানমন্ত্রীর স্বামী প্রয়াত ড. ওয়াজেদ সাহেবের সহকর্মী ছিলেন তিনি।

২০ বছর ধরে অমর একুশে বইমেলায় হেঁটে হেঁটে সেই বই ফেরি করছেন ডঃ ফয়জুর রহমান আল সিদ্দিকী। ব্যক্তিগত জীবন বর্ণিল হলেও পোশাক আর চলাফেরায় সাধারণ মানুষ তিনি।

প্রবীণ পরমাণু বিজ্ঞানী ফয়জুর রহমানের লেখা বইয়ের নাম ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’। বইটি ছাপানোর যে খরচ, তিন শুধু সেই টাকা নিয়ে বইটি বিক্রি করছিলেন।

এ নিয়ে গত কয়েকদিন সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচার হয়েছে। ৮৬ বছর বয়সের এই লেখকের একটি ছবি ঘুরছে ফেসবুক ব্যবহারকারীদের টাইমলাইনে।

ড. ফয়জুর রহমানের ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটি প্রকাশের বিষয়ে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছেন নগদ’র ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক।

সোমবার (১০ ফেব্রুয়ারি) রাতে বনানীতে ড. ফয়জুর রহমানের সঙ্গে এ বিষয়ে আলাপ-আলোচনা করে বইটি প্রকাশের অনুমতি নেন তিনি। পরে প্রকাশনা প্রতিষ্ঠান বাংলা প্রকাশের সাথে তাকে পরিচয় করিয়ে দেন তানভীর আহমেদ।

বইটি প্রকাশের বিষয়ে বাংলা প্রকাশের ব্যবস্থাপনা পরিচালক এম শরীফুল আলম বলেন, ‘বিভিন্ন মাধ্যমে বিষয়টি সম্পর্কে জানতে পারি। বইটি দেখার পর মনে হলো এটি আরও বড় পরিসরে পাঠকের কাছে পৌঁছে দেয়া সম্ভব। আর এই উদ্যোগ নিয়েছেন নগদ’র ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক। আশা করছি আগামী এক সপ্তাহের মধ্যে নতুন করে বইটি প্রকাশ করতে পারব।’

‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটিতে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলার চেষ্টা করেছেন ড. ফয়জুর রহমান। ‘বাঙালির দাস মনোবৃত্তি’, ‘রোগের নাম পাকিফিলিয়া’, ‘আমাদের সমাজ ও সংস্কৃতিতে অজ্ঞতার প্রকোপ’ – এমন ১৬টি অনুচ্ছেদে বইটি বিন্যস্ত করেছেন তিনি।

ড. ফয়জুর রহমান আল সিদ্দিক বলেন, ‘২০ বছর আগে প্রথম প্রকাশের পর বইটি নিয়ে আর কেউ আগ্রহ প্রকাশ করেনি। কেউ প্রকাশ না করলেও ফটোকপি করে বইটি নিজেই পাঠকের হাতে পৌঁছানোর চেষ্টা করেছি।’

১৯৩৪ সালে ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলার চরমধুচারিয়া গ্রামে জন্মগ্রহণ করেন ড. ফয়জুর রহমান আল সিদ্দিক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক সম্পন্ন করেন। এরপর থিসিস গ্রুপে এমএসসি ডিগ্রি লাভ করে পোস্ট এমএসসি গবেষণায় অংশগ্রহণ করেন।

ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। পরে ইরানের তেহরান নিউক্লিয় বিজ্ঞান ইন্সটিটিউট থেকে পোস্ট এমএসসি গবেষণা করে তিনি সুইজারল্যান্ডের ফেডারেল নিউক্লিয়ার ইন্সটিটিউট থেকে পোস্ট ডক্টরাল সম্পন্ন করেন।

আমারসংবাদ/জেআই