রবিবার ০৭ জুন ২০২০

২৪ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

মে ১১,২০২০, ০৭:৩৫

মে ১১,২০২০, ০৭:৩৫

ডলফিন হত্যা বন্ধে হাইকোর্টে রিট

করোনাভাইরাস মহামারির মধ্যেও চট্টগ্রামের হালদা নদী থেকে একের এক ডলফিন হত্যা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

সোমবার (১১ মে) বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আব্দুল কাইয়ুম লিটন এ রিট দায়ের করেন।

আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন বলেন, হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধে জনস্বার্থে এ রিট দায়ের করেছি। ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ গঠনের পর এটাই প্রথম রিট বলে রাইজিংবিডিকে জানান তিনি।

রিটে মৎস্য সচিব, পরিবেশ সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। রিটে ডলফিন হত্যা নিয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন ‍সংযুক্ত করা হয়েছে।

রিটে হালদায় নির্বিচারে ডলফিন হত্যা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনার পাশাপাশি কর্তৃপক্ষের ব্যর্থতাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রিটকারী আইনজীবী বলেন, বণ্যপ্রাণী আইন ২০১২ অনুযায়ী নির্বিচারে কোনো বণ্যপ্রাণী হত্যা করা যাবে না। এটা অপরাধ। কিছু অসাধু লোক নিষ্ঠুরভাবে এসব নিরীহ প্রাণী হত্যা করেছে।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, সর্বশেষ গত শুক্রবার চট্টগ্রামের হালদা নদীতে আরও একটি ডলফিনকে নৃশংসভাবে কেটে হত্যা করা হয়।

রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নের জিয়া বাজার এলাকার ছায়ারচর নামক স্থানে কাটা ডলফিনটি পাওয়া যায়। ডলফিনটির দৈর্ঘ্য ৫ ফুট ২ ইঞ্চি এবং ওজন ৫২ কেজি। গত ২১ মার্চ কাটা অবস্থায় পাওয়া গিয়েছিলো ২৩তম ডলফিন।

১ মাস ১৮ দিনের ব্যবধানে হত্যা করা হলো ২৪তম ডলফিন। এ নিয়ে ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত হত্যার শিকার হলো ২৪টি ডলফিন।

আমারসংবাদ/এসআর/এআই