শুক্রবার ০৫ জুন ২০২০

২২ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

মে ২০,২০২০, ০৫:২৫

মে ২০,২০২০, ০৫:২৫

করোনার শীর্ষে থাকা ‘সম্মানের বিষয়’!

 

প্রাণঘাতী করোনা ভাইরাসে মোট আক্রান্ত ও মৃত্যু দুই ক্ষেত্রেই শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু সে দেশের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বিশ্বের সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হওয়ার বিষয়টি নাকি যুক্তরাষ্ট্রের জন্য ‘সম্মানের বিষয়’।

মঙ্গলবার হোয়াইট হাউসের ইস্ট রুমে মন্ত্রিসভার প্রথম বৈঠক চলাকালে সাংবাদিকদের এ কথা বলেন ট্রাম্প।

তিনি বলেন, ‘প্রসঙ্গক্রমে যখন আপনারা বলেন, আক্রান্তের সংখ্যায় আমরা শীর্ষে আছি, এর কারণ হল, অন্য যে কারো চেয়ে বেশি পরীক্ষা করছি আমরা।’

প্রেসিডেন্ট ট্রাম্প আরও বলেন, ‘আমাদের আক্রান্তের সংখ্যা অনেক হলেও আমি এটিকে খারাপ হিসেবে দেখি না। আমি এটিকে বিশেষ সম্মানের সঙ্গে দেখি, একটি ভালো জিনিস হিসেবে দেখি। কারণ এর অর্থ আমাদের পরীক্ষা অনেক ভালো।’

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ৭১ হাজারের বেশি মানুষ। আর মারা গেছেন ৯৩ হাজার ৫৪২ জন।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, মঙ্গলবার পর্যন্ত সারাদেশে ১ কোটি ২৬ লাখ মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। প্রতিদিন দেশটি ৩ থেকে ৪ লাখ মানুষের করোনা পরীক্ষা চালানো হচ্ছে।

তবে করোনায় আ্রকান্ত ও মৃত্যুতে এক নম্বরে থাকা নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের গর্বের বিষয়টিকে ভালোভাবে নিচ্ছেন না সমালোচকরা। তাছাড়া করোনা পরীক্ষার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রই যে এক নম্বরে, ট্রাম্পের এই দাবিকেও মিথ্যা বলে মনে করছেন বিশ্লেষকরা।

কারণ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বৈশ্বিক তথ্য অনুযায়ী, করোনা পরীক্ষার দিক থেকে ১৬ নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্র। করোনা টেস্টে রাশিয়া, কানাডা, নিউজিল্যান্ড ও আইসল্যান্ডের চেয়েও পিছিয়ে আছে যুক্তরাষ্ট্র।

আমারসংবাদ/জেআই