শনিবার ০৬ জুন ২০২০

২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ০৯,২০২০, ১০:১৫

এপ্রিল ০৯,২০২০, ১০:৫০

করোনা: ৮৮ হাজার ছাড়ালো মৃতের সংখ্যা

প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। সঙ্গে বাড়ছে আক্রান্তের সংখ্যাও।

আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ড ওমিটারের তথ্যানুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে ৮৮ হাজার ৫০২ জন এ ভাইরাসে প্রাণ হারিয়েছেন। এছাড়া আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ১৮ হাজার ৭১৯ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট ৪ লাখ ৩১ হাজার ৮৩৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১৪ হাজার ৭৬৮ জনের।

তবে মৃতের হিসাবে শীর্ষে রয়েছে ইতালি। দেশটিতে মৃতের সংখ্যা ১৭ হাজার ৬৬৯। আর আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৪২২ জন।

মৃতের হিসাবে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। দেশটিতে মৃতের সংখ্যা ১৪ হাজার ৭৯২ জন। মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ২২০ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। দেশটিতে আক্রান্ত হয়েছে ৮২ হাজার ৮০৯ জন। এর মধ্যে ৩ হাজার ৩৩৭ জনের মৃত্যু হয়েছে।

বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাসে এই পর্যন্ত যতজন আক্রান্ত হয়েছেন, তার এক-পঞ্চমাংশ ইতোমধ্যে সেরে উঠেছেন।

এই ভাইরাসের উৎসস্থল চীনের উহানে লকডাউন তুলে নেয়ার দিন বুধবার রাতে কোভিড-১৯ মহামারীর যে হালনাগাদ তথ্য জন্স হপকিন্স ইউনিভার্সিটি দিয়েছে, তাতে এই চিত্র দেখা যায়।

চার মাস আগে সংক্রমণ শুরুর পর আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা যেভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ছে, সেরে ওঠার সংখ্যা বৃদ্ধির গতি সেই তুলনায় ধীর।

সবচেয়ে বেশি রোগী সেরে উঠেছে চীনে, দেশটিতে আক্রান্ত ৮২ হাজার ৮০৯ জনের মধ্যে ৭৭ হাজার ৫৬৭ জন সুস্থ হয়ে উঠেছেন। দেশটিতে মৃত্যু ঘটেছে।

এই মহামারীতে সবচেয়ে বিপর্যয়ে পড়া দেশের একটি হল স্পেন।

এদিকে ভারতে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৪৯ জনে। বাংলাদেশে মৃত্যু হয়েছে ২০ জন। আক্রান্ত সংখ্যা ২১৮ জন।

আমারসংবাদ/এআই