বৃহস্পতিবার ০৯ এপ্রিল ২০২০

২৬ চৈত্র ১৪২৬

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ২৪,২০২০, ০৯:৩৩

মার্চ ২৪,২০২০, ০৯:৩৩

ভারতজুড়ে ২১ দিনের লকডাউন ঘোষণা মোদির

 

ভারতে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। তার জেরে এ বার সারা দেশে আগামী তিন সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার (২৪ মার্চ) মধ্যরাত থেকে ১৫ এপ্রিল পর্যন্ত এই লকডাউন জারি থাকবে। ওই সময়ে দেশটির কোনও নাগরিকের বাড়ির বাইরে পা রাখা উচিত নয় বলে জানিয়ে দিলেন তিনি।

২১ দিন দীর্ঘ সময়, কিন্তু এই লকডাউন না মানলে দেশ ২১ বছরের জন্য পিছিয়ে যাবে বলেও এ দিন মন্তব্য করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘‘দেশের প্রধানমন্ত্রী হিসাবে নয়, আপনাদের পরিবারের এক জন সদস্য হিসাবে এমন অনুরোধ করছি। এই ক’টা দিন বাইরের জীবন ভুলে যান।’’

করোনার প্রভাবে ইতিমধ্যেই দেশটির একাধিক রাজ্যে লকডাউন করা হয়েছে। এমন পরিস্থিতিতে এ দিন দুপুরেই বেশ কিছু পদক্ষেপের কথা ঘোষণা করেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়ানোর পাশাপাশি, কোনও রকম চার্জ ছাড়া যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলায় ছাড় দেওয়া হয়। করোনা পরিস্থিতি সামাল দিতে এ দিন ১৫ হাজার কোটি টাকার প্যাকেজের ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এই টাকায় আইসোলেশন ওয়ার্ড, আইসিইউ, ভেন্টিলেটরের সংখ্যা বাড়ানো হবে বলে জানান তিনি।

 আমারসংবাদ/জেআই