রবিবার ০৭ জুন ২০২০

২৪ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

জানুয়ারি ২১,২০১৫, ০৪:৪০

জানুয়ারি ০৪,২০২০, ১০:৪০

'কসমিক সেক্স' মুক্তি পাচ্ছে ১ ফেব্রুয়ারিতে

 

সিনেমা মুক্তির ক্ষেত্রে নতুন দিশা আনছে অমিতাভ চক্রবর্তী পরিচালিত ‘কসমিক সেক্স।’ কোনও হলে নয়, পুরো ছবিটাই মুক্তি পেতে চলেছে অনলাইনে। ১ ফেব্রুয়ারি থেকে সিনেমার ওয়েবসাইটেই দেখা যাবে ছবিটি৷

বাংলা সিনেমার মুক্তি নিযে নানা পরীক্ষা নীরিক্ষা চলছে। কিছুদিন আগেই হলে মুক্তির আগে টেলিভিশনে মুক্তি পেয়েছিল অভিজিৎ গুহ, সুদেষ্ণা রায় পরিচালিত ছবি ‘একলা চলো’। তবে এ পথে নতুন দিশা আনতে চলেছে ‘কসমিক সেক্স’। পুরো ছবিটিই মুক্তি পাবে অনলাইনে। ছবির ওয়েবসাইটে কিংবা ডাউনলোড করে দেখে নেওয়া যাবে ছবিটি।  ইন্ডিপেনডেন্ট ছবির ক্ষেত্রে নতুন এই পদক্ষেপ নেওয়া হচ্ছে বাংলা ছবির ক্ষেত্রেই।

পুতুল মাহমুদের প্রয়োজনায় অমিতাভ চক্রবর্তীর এ ছবি বিষয় ভাবনায় অনেকটাই সাবালক। দেহতত্ত্বের গূঢ় সাধনবস্তুকেই চলচ্চিত্রে তুলে আনার প্রয়াস পরিচালকের। ছবিতে ‘কৃপা’ নামের চরিত্রটিক জার্নির মধ্য দিয়েই ধরা পড়বে সেই দর্শন। বাউলদের ঈশ্বর সাধনার এক অধ্যায় দেহ সাধনাও। উপনিষদেও এর উল্লেখ মেলে।

শরীরই এখানে সাধনক্ষেত্র। সেক্স আর স্পিরিচুয়ালিটির মধ্যে সেতুর মতো আছে এই দর্শন। সাধারণের কাছে তা সহজবোধ্য নয়, এতটাই গোপন ও জটিল সে তত্ত্ব। অজ্ঞতার কারণেই অনেকের কাছেই যৌনতা ও এই সাধন সমার্থক হয়ে ওঠে। ‘সেক্স’কে পাশ্চাত্য দৃষ্টিভঙ্গীর বিচারে জেনে আসা মন নিয়ে তাই যৌনতা সূত্রে আধ্ম্যাতিকতার আবিষ্কার সহজ নয়। বাউল সাধকদের গানেও ঘুরে ফিরে এসেছে সে কথা। এই জটিল তত্ত্বকেই ছবিতে তুলে এনেছেন পরিচালক
ছবিতে অভিনয় করেছেন ঋ, আয়ুষ্মান মিত্র, পাপিয়া ঘোষাল প্রমুখ। অনলাইনে মুক্তি এই বিশেষ বিষয়টিকে পৌছে দেবে বিশ্বের দরবারে। দেশে তো বটেই, বিদেশের দর্শককেও খোঁজ দেবে ভারতীয় দর্শনের।