বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০

১৪ কার্তিক ১৪২৭

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ০১,২০২০, ১১:২১

অক্টোবর ০১,২০২০, ১১:২১

ইতালিতে যেতে বসনিয়ার জঙ্গলে বাংলাদেশিসহ কয়েকশ মানুষ

ইউরোপের দেশ ইতালিতে পৌঁছানোর জন্য জীবনের ঝুঁকি নিয়ে বসনিয়ার জঙ্গলে রয়েছেন শত শত মানুষ। তাদের মধ্যে অনেক বাংলাদেশিও রয়েছেন। প্রচণ্ড শীতে তেমন কোনো প্রতিরোধ ব্যবস্থা ছাড়াই ছাদহীন বিশাল জঙ্গলে কাটছে তাদের দিন রাত।

মানব পাচারের শিকার হয়ে এই সপ্তাহে স্লোভেনিয়ায় বেশ কয়েকজন বাংলাদেশির আটকের খবরের মধ্যে বুধবার (৩০ সেপ্টেম্বর) বসনিয়া-হার্জেগোভিনায় বাংলাদেশিসহ কয়েকশ মানুষের অবস্থানের তথ্য দিয়েছে রয়টার্স।

সেখানে রাতে থাকার জন্য পলিথিন দিয়ে তাঁবু খাটিয়েছেন তারা। সেখানে অবস্থান নেয়া বাংলাদেশি মোহাম্মদ আবুল বলেন, এখানে অনেক সমস্যা। পানি নাই, টয়লেট নাই, কোনও চিকিৎসার বন্দোবস্তও নাই'।

তিন দশক ধরে যুদ্ধ চলার পর কিছুটা স্থিতিশীল বসনিয়া। এমন অবস্থায় তারা অভিবাসীদের স্বাগত জানাচ্ছিল। তবে এখন এসব অভিবাসীদেরকে বোঝা মনে করছে তারা। অন্য দেশ থেকেও অভিবাসীরা বসনিয়া হয়ে ইইউভুক্ত দেশগুলোতে ঢুকতে আসছে।

বসনিয়ার সীমান্ত রক্ষী বাহিনীর কর্মকর্তা আজুর স্লিভিচ বলেন, সার্বিয়া হয়ে দ্রিনা নদী পেরিয়ে এই অভিবাসীরা আসছে। এই নদীটির যখন-তখন উত্তাল হয়ে ওঠে। ফলে অনেক সময় নৌকা ডুবে যায়। অনেকে মারাও যায়।' তারপরও অভিবাসন প্রত্যাশী কমে না, যা ক্রোয়েশিয়া সীমান্তে ভিড় দেখলেই বোঝা যায়।

উল্লেখ্য, ইউরোপে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে অভিবাসী হতে বিপুল সংখ্যক মানুষের চেষ্টা এবং ভূমধ্য সাগরে ডুবে মারা যাওয়ার ঘটনা বেশ কয়েক বছর ধরে আলোচিত।

ইদানিং বসনিয়া-হার্জেগোভিনা হয়ে ক্রোয়েশিয়া অতিক্রম করে স্লোভেনিয়াও হয়ে উঠেছে ইউরোপে ঢোকার রুট। এরমধ্য ইউরোপের এই তিনটি দেশ পাশাপাশি এই দেশগুলো থেকে অড্রিয়াটিক সাগর পাড়ি দিলেই ইতালি।

আমারসংবাদ/এআই