শুক্রবার ০২ অক্টোবর ২০২০

১৭ আশ্বিন ১৪২৭

ই-পেপার

আন্তর্জাতিক ডেস্ক

জুন ২৪,২০২০, ০৯:৫১

জুন ২৪,২০২০, ০৯:৫১

গ্রিস সীমান্তে ট্রাক থেকে ৬৪ বাংলাদেশি আটক

সোমবার (২২ জুন) গ্রিস সীমান্তবর্তী নর্থ মেসিডোনিয়ায় একটি ট্রাক থেকে ৬৪ জন অভিবাসীকে আটক করেছে দেশটির পুলিশ। তাঁদের সবাই বাংলাদেশের নাগরিক।  নিয়মিত টহলের সময় তাদের আটক করে পুলিশ।  তবে ট্রাকের ড্রাইভার পলাতক আছে। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে।

নর্থ মেসিডোনিয়ার পুলিশের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস বলছে, স্থানীয় সময় সোমবার নিয়মিত টহলের সময় ৬৪ জন অভিবাসীকে আটক করা হয়। তাঁদের সবাই বাংলাদেশের নাগরিক। গ্রিসের সঙ্গে দেশটির সীমান্তের কাছাকাছি একটি মহাসড়ক থেকে তাঁদের আটক করা হয়।

মঙ্গলবার এ বিষয়ে আনুষ্ঠানিক বিবৃতি দেয় নর্থ মেসিডোনিয়ার পুলিশ। তবে আটক হওয়া অভিবাসীদের ব্যাপারে বিস্তারিত তথ্য দেওয়া হয়নি। আটক অভিবাসীদের সীমান্তের কাছে গেভেগেলিজা নামে একটি শহরে স্থানান্তর করা হয়েছে। তবে তাদের বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানানো হয়নি।

উল্লেখ্য, যুগোস্লাভিয়ার ভেতর দিয়ে তথাকথিত ‘বলকান অভিবাসন রুট’ ২০১৫ সাল থেকে বন্ধ। আর চলতি বছর করোনা মহামারির কারণে বন্ধ রয়েছে গ্রিস-নর্থ মেসিডোনিয়া সীমান্তও।

তবে স্থানীয় পুলিশ জানিয়েছে, কাগজে-কলমে সীমান্ত বন্ধ হলেও এ রুটে মানবপাচার এখনও চলছে। প্রতি বছরই বহু বাংলাদেশি এসব পথে ইউরোপে যাওয়ার চেষ্টায় প্রাণ হারাচ্ছেন। অনেককেই মানব পাচারকারীদের হাতে বন্দি হয়ে মোটা অংকের মুক্তিপণ দিতে হচ্ছে।

আমারসংবাদ/এআই