বৃহস্পতিবার ০৪ জুন ২০২০

২০ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

আমার সংবাদ ডেস্ক

এপ্রিল ১৮,২০২০, ১১:০৩

এপ্রিল ১৮,২০২০, ১১:০৩

৭০০০০ কর্মী ফেরত পাঠাতে চায় মালদ্বীপ

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে ৬০ থেকে ৭০ হাজার অবৈধ বাংলাদেশি কর্মীকে ফেরত পাঠাতে চায় মালদ্বীপ। নিজস্ব খরচে তাদের ফেরত পাঠাতে চাচ্ছে দেশটি।

মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহীদ গত মার্চ মাসের শেষ সপ্তাহে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে ফোনালাপের সময় ওই কর্মীদের ফেরত পাঠানোর বিষয়টি জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, চার লাখ জনসংখ্যার মালদ্বীপে এক লাখেরও বেশি বাংলাদেশি ওই দেশটির পর্যটক রিসোর্ট, হোটেল, রেস্তোরাঁয় কর্মরত।

তাদের মধ্যে ৬০ হাজার থেকে ৭০ হাজার সেখানে অবৈধভাবে অবস্থান করছে। মালদ্বীপ বৈধ বিদেশিদের নিরাপত্তা ও সামাজিক সহায়তা দিয়ে যাচ্ছে। করোনাভাইরাসের বৈশ্বিক মহামারির মধ্যে মালদ্বীপে বিদেশিদের যাওয়া বন্ধ রয়েছে।

এর ফলে পর্যটননির্ভর মালদ্বীপের অর্থনীতি নাজুক হয়ে পড়েছে। এমন প্রেক্ষাপটে মালদ্বীপ সরকার তাদের নিজস্ব খরচে অবৈধ ৬০ থেকে ৭০ হাজার বাংলাদেশি কর্মীকে ফেরত পাঠাতে চাচ্ছে।

এদিকে বর্তমান পরিস্থিতিতে জীবিকার সুযোগ কমে যাওয়ায় মালদ্বীপে অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশিদের অনেকেই খাবার সংকটে আছে। মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশন হটলাইন চালু করে তাদের জন্য খাবারের ব্যবস্থা করছে।

আমারসংবাদ/এআই