শুক্রবার ২৯ মে ২০২০

১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

আমার সংবাদ ডেস্ক

মে ১৪,২০২০, ০৮:৫১

মে ১৪,২০২০, ০৮:৫১

ঈদের আগেই শিক্ষকদের বেতন নিয়ে বড় সুখবর!

 

ঈদুল ফিতরের আগেই নতুন এমপিওভুক্ত হওয়া বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন দেয়া হতে পারে।

বৃহস্পতিবার (১৪ মে) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে শিক্ষকদের বেতন সংক্রান্ত একটি নোটিশ জারি করা হয়েছে। সেই নোটিশে বলা হয়েছে, নতুন এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতা ঈদের আগেই দেয়া হবে। এর কারণে একটি জরুরি এমপিও সভাও ডাকা হয়েছে।

শিক্ষক কর্মচারীদের সরকারি অংশ (এমপিও) প্রদান বিষয়ের সেই সভা অনলাইনে আগামী শনিবার (১৬ মে) বেলা ১১টায় অনুষ্ঠিত হবে।

নোটিশে আরো বলা হয়, এমপিও আবেদন অনুমোদনের নিমিত্তে করোনা ভাইরাসজনিত পরিস্থিতির কারণে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক বিশেষ এমপিও সভা ডাকা হয়েছে। মাউশির মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে তার সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন মাউশির পরিচালক (মাধ্যমিক), মাউশির সব আঞ্চলিক পরিচালক ও উপ-পরিচালক, এনটিআরসিএ, ব্যানবেইস এবং শিক্ষাবোর্ডের কর্মকর্তারা। সভায় সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় কাগজপত্রাদিসহ যথাসময়ে অনলাইনে সংযুক্ত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। তাদের ই-মেইল ঠিকানায় যথাসময়ে কনফারেন্সের একটি লিঙ্ক পাঠানো হবে।

জানা যায়, প্রায় দশ বছর পর গত ২৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের ২ হাজার ৭৩০টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা দেন। এসব প্রতিষ্ঠানের কাগজপত্র যাচাই বাছাই শেষে গত মাসে শিক্ষা মন্ত্রণালয় ২ হাজার ৬১৫টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির চূড়ান্ত গেজেট জারি করে। এরমধ্যে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সারাদেশের ১৬৩৩টি স্কুল ও কলেজ চুড়ান্ত এমপিওভুক্ত করেছে। আর কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ ৯৮২টি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ও মাদ্রাসা এমপিওভুক্তি করে।

নতুন এমপিওভুক্তির মাধ্যমে প্রায় ৩৩ হাজার ৮০০ শিক্ষক-কর্মচারি বেতন-ভাতা পেতে চলেছেন। তবে এমপিও’র আবেদনের জন্য খুবই স্বল্প সময় দেওয়ায় এদের অনেকেই প্রথম দফায় আবেদন করতে পারেননি। তবে যারা নির্দিষ্ট সময়ের পর আবেদন করেছেন বা পরে যারা করবেন তাদের জন্যও ঈদের পর বিশেষ সভা ডেকে এমপিওভুক্তি চূড়ান্ত করা হবে।

আমারসংবাদ/জেআই