রবিবার ২৯ মার্চ ২০২০

১৫ চৈত্র ১৪২৬

ই-পেপার

ইমাম ইমু, চবি

মার্চ ১৭,২০২০, ০৬:৫১

মার্চ ১৭,২০২০, ০৬:৫১

'বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের মুক্তির পথপ্রদর্শক'

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, 'বঙ্গবন্ধুর জন্ম না হলে বাঙালি এ স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ পেতো না। বঙ্গবন্ধু বাঙালি জাতিকে একটি স্বাধীন রাষ্ট্র উপহার দেয়ার পাশাপাশি তিনি ছিলেন বিশ্বের নিপীড়িত নির্যাতিত গণমানুষের মুক্তির পথ প্রদর্শক। শোষণের বিরুদ্ধে বলিষ্ঠ কন্ঠস্বর দিয়ে বিশ্ববাসীর মনে জায়গা করে নিয়েছেন।'

মঙ্গলবার (১৭ মার্চ) বেলা সাড়ে ১১টায় মুজিববর্ষ উপলক্ষে চবি উপাচার্যের সভাকক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের 'কর্ম ও জীবন' শীর্ষক আলোচনা সভায় চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এসব কথা বলেন। আলোচনা সভার শুরুতে কেক কেটে 'মুজিববর্ষ' উদযাপন করেন চবি উপাচার্য।

উপাচার্য বলেন, বাঙালি জাতির শত শত বছরের পরাধীনতা ও শোষণের বিরুদ্ধে বঙ্গবন্ধু ছিলেন সোচ্চার। তাই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী বাঙালি জাতির কাছে নিছক জন্মদিন নয়, বঙ্গবন্ধুর সেই দৃঢ় অবস্থানের অদম্য চেতনায় উজ্জীবিত হওয়ার দিন। আর তিনি জাতির জনক হয়েই বেঁচে থাকবেন আমাদের মাঝে।

এর আগে ১৭ মার্চের প্রথম প্রহরে রাত ১২ টায় চবি উপাচার্য বঙ্গবন্ধু চত্বরে মোমবাতি প্রজ্বালন করে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা এবং মুজিব শতবর্ষ উদ্বোধন করেন। এরপর রাত সাড়ে ১২টার দিকে চবির কেন্দ্রীয় খেলার মাঠে আতশবাজির মধ্য দিয়ে মুজিববর্ষকে স্বাগত জানানো হয়।

আজ সকাল ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান চবি উপাচার্য। এসময় সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন ও বেলুন উড়িয়ে মুজিববর্ষের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চবি উপাচার্য।

আমারসংবাদ/এমআর