রবিবার ৩১ মে ২০২০

১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

মে ২০,২০২০, ০৫:১৭

মে ২০,২০২০, ০৫:১৮

করোনা পরবর্তী অর্থনৈতিক চ্যালেঞ্জ নিয়ে আন্তর্জাতিক কনফারেন্স

করোনা ভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এরই মধ্যে এই ভাইরাসে প্রায় ৫০ লাখ আক্রান্ত এবং ৩ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ভাইরাস রোধে দেশে দেশে চলছে লকডাউনসহ নানা বিধি নিষেধ। স্তব্ধ হয়ে পড়েছে অর্থনৈতিক কর্মকাণ্ড। এমন সময় “করোনা পরবর্তী অর্থনৈতিক চ্যালেঞ্জ ও উত্তরণ ভাবনা” শীর্ষক একটি আন্তর্জাতিক অনলাইন কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বৃহস্পতিবার (২১ মে) বিকাল ৩ টায় “ডিভাইন এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন” কর্তৃক আয়োজিত এই কনফারেন্সটি অনুষ্ঠিত হবে।

করোনা ভাইরাসের এই বৈশ্বিক সংকট ও ক্রান্তিকালে সৃষ্ট অর্থনৈতিক সমস্যা এবং তা উত্তোরণের সম্ভাব্য উপায়ের খোঁজে বর্তমান বিশ্বের প্রথিতযশা শিক্ষাবিদ, দার্শনিক, গবেষকগণ তাদের উক্ত কনফারেন্সে গবেষণা প্রবন্ধ উপস্থাপন এবং আলোচনায় অংশগ্রহণ করবেন।

আন্তর্জাতিক অনলাইন কনফারেন্সে কি-নোট স্পীকার হিসেবে প্রবন্ধ উপস্থাপন করবেন ২০১৬ সালে ইসলামী অথর্নীতি ও ব্যংকিং-এ আইডিবি পুরস্কার প্রাপ্ত এবং যুক্তরাষ্ট্রের নিউ অরলিয়েন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম. কবির হাসান।

কনফারেন্সে সভাপতিত্ব করবেন আন্তর্জাতিক ইসলামী অর্থনীতিবিদ, শিক্ষাবিদ ও গবেষক প্রফেসর ড. আবুল হাসান এম. সাদেক। উক্ত কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (এমআইইউ) উপাচার্য প্রফেসর ড. মো. নজরুল ইসলাম।

কনফারেন্সটি মডারেট করবেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ড. ইকবাল হোসাইন।

এছাড়া অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নিবেন ইন্টারন্যাশনাল ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ার অধ্যাপক ড. মুহাম্মদ আমানুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. আতাউর রহমান, সাবেক সিনিয়র সচিব ও এনবিআর-এর চেয়ারম্যান ড. মুহাম্মদ আব্দুল মজিদ ও মো. মোশারফ হোসেন ভূইয়া, মালয়েশিয়ার ইউনিভার্সিটি অব মালায়ার ড. মো. মাহফুজুর রহমান।

অর্থনীতি বিষয়ক আন্তর্জাতিক অনলাইন কনফারেন্সটি ডিভাইন এন্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নিজস্ব ফেসবুক পেজসহ আমেরিকা, লন্ডন, জাপানসহ বাংলাদেশের বিভিন্ন মিডিয়া পার্টনারের মাধ্যমে অনলাইন চ্যানেল, ইউটিউব চ্যানেল ও অন্যান্য সোশাল মিডিয়ায় সরাসরি প্রচারিত হবে।

আমারসংবাদ/কেএস