শুক্রবার ২৯ মে ২০২০

১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

মে ১৭,২০২০, ০১:১৭

মে ১৭,২০২০, ০১:১৮

করোনায় কেউ মারা গেলে দাফন করবেন রাব্বানী!

প্রাণঘাতী করোনাভাইরাসে দেশ আজ পুরোপুরি অচল। এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে ক্রমান্বয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

তবে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা সেবা দেশে থাকলেও করোনায় মৃতদের সৎকার বা দাফনের অভাবে হাসপাতালে লাশ পড়ে থাকে ঘণ্টার পর ঘণ্টা।

অবশ্য এখন দেশের অনেকেই নিজের ইচ্ছায় মানবিক দৃস্টিকোন থেকে সেসব লাশ সৎকারের কাজে এগিয়ে এসেছে। তারই ধারাবাহিকতায় এবার এগিয়ে আসলেন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও ডাকসুর জিএস গোলাম রাব্বানী। করোনায় আক্রান্ত হয়ে কেউ মারা গেলে তার দাফনের ঘোষনা দিলেন তিনি।

গোলাম রাব্বনী বলেন, এই দুর্যোগকালীন সময়ে প্রায়শই দেখছি, করোনা আক্রান্ত হয়ে কেউ মারা গেলে মৃত ব্যক্তির জানাজা ও দাফন সম্পন্ন নিয়ে ভোগান্তি পোহাতে হচ্ছে।

আত্মীয় পাড়াপড়শি দূরে থাক, অনেক ক্ষেত্রে পরিবারের কাছের আপনজনও আক্রান্ত হবার ভয়ে মৃত ব্যক্তির সংস্পর্শে আসছেন না।

তাই এখন থেকে দাফনের দায়িত্ব নিবেন ঘোষণা দিয়ে রাব্বানী বলেন, এমন পরিস্থিতি উদ্ভব হলে বা কেউ এমন কোন মৃত্যু ব্যাক্তির খবর পেলে নির্দ্বিধায় আমার সাথে যোগাযোগ (ফোন কল, এসএমএস/ ইনবক্স) করবেন।

রাব্বানী বলেন, ঢাকার মধ্যে হলে আমি সশরীর উপস্থিত হয়ে জানাজা ও দাফন সম্পন্ন করার ব্যবস্থা করবো, আর ঢাকার বাইরে হলে সব কার্যক্রম সম্পন্ন করার ব্যবস্থা করে দেবো ইনশা আল্লাহ।

উল্লেখ্য, করোনার প্রাদুর্ভাবের সময় গত ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে রাব্বানী ৭০০ হ্যান্ড স্যানিটাইজার বিতরণ দিয়ে শুরু করেন নিজের কার্যক্রম। এরপর টানা ৫৫ দিন বিনা স্বার্থে রাজধানী এবং দেশের বিভিন্ন স্থানে কৃষক, নিম্নমধ্যবিত্ত সহ নানা শ্রেণী পেশার মানুষের ঘরে সাহায্য পৌঁছে দিচ্ছেন তিনি।

আমারসংবাদ/জেডআই