Amar Sangbad
ঢাকা শনিবার, ১১ মে, ২০২৪,

মাছের সাথে এ কেমন শত্রুতা

আশুলিয়া (সাভার) প্রতিনিধি

আগস্ট ১৪, ২০২০, ১০:১৯ এএম


মাছের সাথে এ কেমন শত্রুতা

সাভারের আশুলিয়ায় শত্রুতা করে ৬৬ বিঘা আয়তনের বড় একটি পুকুরে বিষ দিয়ে প্রায় ১০০ টনের বেশি মাছ মেরে ফেলেছে দুর্বৃত্তরা।

এতে ৫ কোটি টাকার উপরে ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্ত পুকুর মালিকের।

আশুলিয়ার জিরাবো এলাকার দেওয়ান ইদ্রিস আলী স্কুল অ্যান্ড কলেজ সংলগ্ন এলাকার প্রাণ প্রকৃতি এগ্রো মাছের খামারে এ ঘটনা ঘটে।

খামার মালিক শহিদুল ইসলাম গণমাধ্যমকে জানান, প্রায় ৬০ বিঘা জায়গা জুড়ে দীর্ঘদিন ধরে আমি মাছের চাষ করে আসছি।

বৃহস্পতিবার হঠাৎ মাছ পানিতে ভেসে বেড়াতে শুরু করে। এসময় ৩০ থেকে ৪০ জন লোক নিয়ে প্রায় ৩০ টন মাছ অপসারণ করে মাটিতে পুঁতে রাখা হয়।

এছাড়া আজ পর্যন্ত প্রায় ১০০ টন মাছ মরে পানিতে ভেসে ওঠে। পুরো এলাকা মরা মাছের দুর্গন্ধে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত প্রায় ৫ কোটি টাকার ক্ষতি সাধন হয়েছে বলে অভিযোগ খামারি শহিদুল ইসলামের।

তিনি জানান, আমার বাবা জিরাবো গ্রামের মৃত চান মিয়া বেপারী। আমরা পাঁচ ভাই মিলে নিজস্ব ৬৬ বিঘার একটি বড় পুকুরে কয়েক কোটি টাকা ব্যয় করে রুই, কাতলা, সিলভার কার্প, ব্রিগহেড কার্প, টেংরাসহ দেশি পুঁটি মাছের চাষ করছিলাম।

গত ২২ বছরে এমন কোনো ক্ষতি হয়নি। খামারের পানির নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। একই সঙ্গে থানায় অভিযোগের ব্যবস্থা নেয়া হচ্ছে।

শহিদুলের বড় ভাই শরিফুল ইসলাম আলমাস জানান, আমরা প্রায় ২২ বছর ধরে মাছের চাষ করছি। ২২ বছরে এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। কেউ পূর্ব শত্রুতার জেরে কিটনাশক পানিতে মিশিয়ে দিতে পারে। এই খামারে ১০ বছর বয়সেরও বড় বড় মাছ ছিল যার সব মরে গেছে। মাছ মারা যাওয়ায় জেলেসহ প্রায় অর্ধশতাধিক কাজের লোকের জীবিকায় তারা বিষ দিয়েছে।

তিনি আরও বলেন, আমরা সাভার উপজেলা মৎস্য অধিদপ্তরের নথিভুক্ত চাষী। ২০১৬ সালে আমরাই সাভার উপজেলার সেরা মৎস্য উদ্যোক্তা নির্বাচিত হয়েছিলাম।

এ ব্যাপারে সাভার উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা হারুন-অর-রশিদ জানান, বিষয়টি শোনার পর ঘটনাস্থল পরিদর্শনে আমাদের প্রতিনিধি দল রওয়ানা হয়েছে বলে জানান তিনি।

আমারসংবাদ/এআই