বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০

১৭ আশ্বিন ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ১১,২০২০, ১২:৫৩

আগস্ট ১১,২০২০, ১২:৫৩

চসিকে ভোট জানুয়ারিতে

২ উপনির্বাচনের তফসিল ২৩-২৪ আগস্ট

আগামী ২৩ বা ২৪ আগস্ট ঢাকা-১৮ ও পাবনা-৪ আসন উপনির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন।

এছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের নতুন প্রশাসকের মেয়াদ শেষ হওয়ার আগে তথা আগামী বছরের জানুয়ারিতে এ সিটির স্থগিত নির্বাচন করবে কমিশন।

সোমবার (১০ আগস্ট) নির্বাচন কমিশনের ৬৭তম বৈঠক শেষে এসব তথ্য জানান কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর।

কমিশন সভা শেষে সন্ধ্যায় নির্বাচন ভবনে ইসির সিনিয়র সচিব বলেন, চলতি মাসের ২৩ বা ২৪ তারিখে ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনে উপনির্বাচনের তারিখ ঘোষণা করা হবে।

গেলো ২ এপ্রিল এমপি শামসুর রহমান শরীফ ডিলুর মৃত্যুতে পাবনা-৪ আসন এবং সাহারা খাতুনের মৃত্যুতে ৯ জুলাই ঢাকা-১৮ আসন শূন্য ঘোষণা করা হয়েছে।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফায় বলা হয়েছে- সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে তার ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে।

তবে নির্বাচন কমিশনারের মতে কোনো দৈব-দুর্বিপাকের কারণে এ নির্ধারিত মেয়াদের মধ্যে নির্বাচন সম্ভব না হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট করতে হবে।

করোনাভাইরাস মহামারীতে বিশেষ পরিস্থিতির কারণে ইতিমধ্যে পাবনা-৪, ঢাকা-৫, সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ‘পরবর্তী ৯০ দিনের মধ্যে’ করার বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ঢাকা-১৮ আসনের উপনির্বাচন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে করতে চায় ইসি। সেক্ষেত্রে সেপ্টেম্বরের মধ্যে পাবনা-৪ ও ঢাকা-১৮ উপনির্বাচনের উপযুক্ত সময় বিবেচনা করা হচ্ছে। নওগাঁ-৬ শূন্য আসনসহ অন্য তিনটি উপনির্বাচন নভেম্বরের মধ্যে করা হতে পারে।

এদকিে আটকে থাকা চাঁদপুর পৌরসভা নির্বাচনের তফসিলও ২৩/২৪ আগস্ট ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ইসি সচিব মো. আলমগীর। গেল ২৯ মার্চ এ নির্বাচন হওয়ার কথা ছিল।

আমারসংবাদ/এআই