বৃহস্পতিবার ০১ অক্টোবর ২০২০

১৭ আশ্বিন ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ১০,২০২০, ০২:৫০

আগস্ট ১০,২০২০, ০৩:২২

সরকারি চাকরিজীবীদের জন্য

আসছে নতুন আইন

সরকারি চাকরিজীবীদের জন্য নতুন একটি আইন প্রণয়ন করতে যাচ্ছে সরকার। কর্মস্থলের বাইরে থাকলেও সরকারি চাকরিজীবীরা ডিজিটাল পদ্ধতিতে দাফতরিক কাজ সম্পন্ন করতে পারবেন।

এ সব লক্ষ্যে সম্প্রতি ‘ডিজিটাল গভর্ন্যান্স আইন ২০২০’ এর খসড়া তৈরি করে নাগরিকদের মতামত চেয়ে সম্প্রতি ওয়েবসাইটে দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

করোনার সময় অনলাইনে হোম ওয়ার্ক এবং ভার্চুয়াল আদালতের আইনি কাঠামো প্রদানের পর নতুন এই আইনটি প্রণয়নের উদ্যোগ নিয়েছে সরকার।

আইনে ডিজিটাল পদ্ধতিতে কর্ম সম্পাদন এবং নিষ্পত্তির লক্ষ্যে ডিজিটাল নথি ব্যবস্থাপনা তৈরি ও বাস্তবায়নের কথা বলা হয়েছে। এই আইনের বিধান বাস্তবায়নে ব্যর্থতা পরিলক্ষিত হলে, তা সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর অসদাচরণ হিসেবে গণ্য করা যাবে বলেও প্রস্তাব রাখা হয়েছে।

আইনের খসড়ায় ডিজিটাল পেমেন্টের ব্যবস্থাও রাখা হয়েছে। এতে করে অনলাইন ডিজিটাল ব্যবস্থাপনায় সরকারি দফতরগুলো বেতন-ভাতা, পেনশন, অনুদান, বৃত্তি প্রদান করবে।

খসড়ায় উল্লেখ করা হয়েছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বোত্তম প্রয়োগের মাধ্যমে দাফতরিক কার্যক্রমে গতিশীলতা আনায়ন এবং সেবা পদ্ধতি সহজিকরণে এই আইন প্রণয়ন করা হচ্ছে।

আইনের খসড়ায় ৬টি অধ্যায় রয়েছে। যার প্রথম অধ্যায়ে আইনের প্রয়োজনীতা ও পটভূমি এবং বিভিন্ন সংজ্ঞা ও শব্দের ব্যাখ্যা দেয়া হয়েছে।

দ্বিতীয় অধ্যায়ে তথ্য-উপাত্ত প্রয়োগের বিষয়ে বলা হয়েছে।

তৃতীয় অধ্যায়ে প্রশাসনিক ব্যবস্থাপনা ডিজিটালাইজেশনের কথা বলা হয়েছে।
এছাড়া চতুর্থ অধ্যায়ে ডিজিটাল সেবা ব্যবস্থাপনায় সরকারি দফতরগুলোর দায়িত্ব বণ্টন করে দেয়া হয়েছে।

পঞ্চম অধ্যায়ে তথ্যের নিরাপত্তায় সরকারি দফতরের তথ্য ভাণ্ডারের নিরাপত্তা রক্ষা এবং গোপনীয়তা রক্ষা এবং ডিজিটাল সিস্টেমে নিয়মিত অডিটের ব্যবস্থার কথা বলা হয়েছে।

আর ষষ্ট অধ্যায়ে আন্তঃদফতর সমন্বয়ের কথা বলা হয়েছে।

আমারসংবাদ/জেডআই