মঙ্গলবার ১১ আগস্ট ২০২০

২৭ শ্রাবণ ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

জুলাই ০৮,২০২০, ০৬:০৩

জুলাই ০৯,২০২০, ১২:৪৯

দেশেই করোনার ওষুধ আবিষ্কার, ট্রায়ালে ৯৬ ভাগ রোগীই সুস্থ

প্রায় সারাদেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত মার্চ মাস থেকে প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই। কোনোভাবেই এর বিস্তার নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এমতাবস্থায় দারুণ সুখবর দিয়েছে বিকন ফার্মা।

বিকন ফার্মা একটি ওষুধ আবিষ্কার করেছেন। বিকন ফার্মার উৎপাদিত ওষুধের নাম ফ্যাভিপিরা। এর জেনেরিক নাম ফ্যাভিপিরাভির। যা জাপানে অ্যাভিগান নামে পরিচিত।

গত এপ্রিলে ওষুধটি নিয়ে আসে বিকন ফার্মা। কুয়েত মৈত্রী হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মহানগর হাসপাতাল এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ভাইরাসে আক্রান্ত এমন ৫০ জন রোগীকে এ ট্রায়ালের অর্ন্তভুক্ত করা হয়।

করোনাভাইরাসে আক্রান্ত ৫০ জনকে দুই মাস ফ্যাভিপিরা ওষুধ ট্রায়ালে ৯৬ ভাগ রোগী সুস্থ হয়েছে, এমনটাই দাবি করেছেন বিকন ফার্মা। তবে জটিল রোগী বা অন্তঃসত্ত্বা নারীদের এই ওষুধ দেয়া হয়নি।

ওষুধটির কার্যকারিতা পরীক্ষার্থে ঢাকা ট্রায়াল' নামে ৫০ দিনের ট্রায়াল অনুষ্ঠিত হয়। কুয়েত মৈত্রী হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মহানগর হাসপাতাল এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষামুলকভাবে এই ওষুধটি করোনা পজেটিভ রোগীদের ওপর প্রয়োগ করা হয়।

সেখান থেকেই এমন সফলতা পেয়েছে বলে বুধবার (৮ জুলাই) এক সংবাদ সম্মেলনে দাবি করে বিকন ফার্মা। তবে যাদের মাঝে করোনার কোন লক্ষণ নেই তাদের এই ওষুধ প্রয়োগ করার প্রয়োজন নেই বলেও জানায় বিকন ফার্মা।

আমারসংবাদ/এআই