বুধবার ০৫ আগস্ট ২০২০

২০ শ্রাবণ ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

জুলাই ০৪,২০২০, ০৭:৪৯

জুলাই ০৪,২০২০, ০৭:৪৯

বগুড়া-১ ও যশোর-৬ আসনে উপনির্বাচন ১৪ জুলাই

বগুড়া-১ আসন ও যশোর-৬ আসনের উপনির্বাচনের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। সাংবিধানিক বাধ্যবাধকতায় করোনা মহামারীর মধ্যেই শূন্য দুই আসনে আগামী ১৪ জুলাই ভোট হবে বলে জানিয়েছেন ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর।

শনিবার (৪ জুলায়) বিকালে নির্বাচন কমিশন সভায় এই দুই আসনে উপনির্বাচনে আগামী ১৪ জুলা্ই ভোটগ্রহণের সিদ্ধান্ত হয়েছে বলে তিনি জানান।নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে এ সভায় চার নির্বাচন কমিশনার, জ্যেষ্ঠ সচিব উপস্থিত ছিলেন।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, শূন্য আসনে ১৮০ দিনের মধ্যে উপনির্বাচনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এরই পরিপ্রেক্ষিতে করোনা দূর্যোগের মধ্যেই বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচনের বিষয়ে কমিশনকে সিদ্ধান্ত নিতে হয়েছে। ১৪ জুলাই আটকে থাকা এ দুটি উপনির্বাচন হবে বলে নির্বাচন কমিশনের মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছে। এক্ষেত্রে সব ধরনের স্বাস্থ্য বিধি ও সম্ভাব্য সতর্কতা বজায় রেখে ভোট অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, গত ১৮ জানুয়ারি সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ এবং ২১ জানুয়ারি ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসন ফাঁকা হয়। গত ২৯ মার্চ এই দুটি উপনির্বাচন হওয়ার কথা ছিল। করোনাভাইরাস সঙ্কটের কারণে ভোটের সপ্তাহখানেক আগে স্থগিত করা হয় নির্বাচন। একইসঙ্গে বন্ধ রাখা হয় চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনও। সংসদীয় আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিন এবং দৈব-দুর্বিপাকের কারণে সম্ভব না হলে আরও ৯০ দিন- সব মিলিয়ে ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। সংবিধানে নির্বাচনী আইনের এই ধারা মেনেই দুই আসনের ভোটের তারিখ ঘোষণা করলো ইসি।

আমারসংবাদ/জেআই