শুক্রবার ১০ জুলাই ২০২০

২৬ আষাঢ় ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

মে ২৯,২০২০, ১০:৪৫

মে ২৯,২০২০, ১১:২৬

বাড়ছে বাসের ভাড়া, আগের ভাড়ায় চলবে লঞ্চ

বাসের ভাড়া বাড়ছে। নতুনভাবে নির্ধারণ করা আগামী ১ জুন থেকে বাস চলাচল শুরু হবে। ভাড়া নির্ধারণের জন্য বিআরটিএর যে কমিটি রয়েছে তাদের সঙ্গে আলোচনা করে তা নির্ধারণ করবে।

শুক্রবার (২৯ মে) বিকালে বনানীর সড়ক পরিবহন ভবনে এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৈঠকে মালিক শ্রমিক নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। যেখানে বেশ কিছু নির্দেশনা দেন তিনি।

বৈঠক শেষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম জানান, বাসের স্বাস্থ্যবিধি ও নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে।

এজন্য বাস চলাচলের সময় অন্তত ৩০ ভাগ সিট খালি, বাস স্ট্যান্ডে হাত ধোয়ার ব্যবস্থা, শ্রমিকদের টানা ডিউটি না করানোর বিষয়ে সিদ্ধান্ত প্রস্তাব দেয়া হয় বৈঠকে।

এছাড়া ভাড়া পুনর্নির্ধারণ করারও সিদ্ধান্ত হয়েছে। ভাড়া পুনর্নির্ধারণ কমিটি এ বিষয়ে বৈঠক করে ভাড়া ঠিক করবেন। ভাড়া নিয়ে কোনো ধরনের নৈরাজ্য করা যাবে না।

এদিকে শুক্রবার বিকালে মতিঝিলে বিআইডব্লিউটিএ ভবনে লঞ্চ মালিকদের সঙ্গে এক বৈঠকের পর অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান গোলাম সাদেক জানান, যাত্রীদের শারীরিক দূরত্ব রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে রোববার থেকে লঞ্চ চালাতে পারবেন মালিকরা, তবে আপাতত ভাড়া বাড়ছে না।

তিনি বলেন, শারীরিক দূরত্বের নিয়মের কারণে যাত্রী যদি কম হয়, সেক্ষেত্রে ভাড়া বাড়ানো নিয়ে লঞ্চ মালিকদের সঙ্গে পরে আলোচনা হবে। তবে জনসাধারণের উপরে যেন চাপ না পড়ে, সে বিষয়েও খেয়াল রাখতে হবে।

প্রসঙ্গত, সারাদেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সংক্রমণ আটকাতে গত ২৬ মার্চ থেকে দেশে অফিস-আদালতের পাশাপাশি গণপরিবহণও বন্ধ রাখা হয়।

দুই মাস ধরে চলা এই লকডাউন আর না বাড়িয়ে গেলো বৃহস্পতিবার সরকার জানায়, ৩১ মে থেকে সীমিত পরিসরে অফিস চালুর পাশাপাশি নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে বাস, ট্রেন ও লঞ্চ চলাচল করতে পারবে।

আমারসংবাদ/এআই