শুক্রবার ০২ অক্টোবর ২০২০

১৭ আশ্বিন ১৪২৭

ই-পেপার

আরিফুল ইসলাম রিফাত, লোহাগাড়া (চট্টগ্রাম)

মে ০৮,২০২০, ০২:২০

মে ০৮,২০২০, ০২:২০

লোহাগাড়ায় করোনায় প্রথম মৃত্যু, নতুন শনাক্ত ৪

চট্টগ্রামের লোহাগাড়ায় করোনা আক্রান্ত হয়ে এই প্রথম একজনের মৃত্যু হয়েছে। তিনি উপজেলা সদর বটতলী মোটর স্টেশনস্থ কাঁচা বাজারের কলার আড়তদার। তাঁর নাম নুরুল ইসলাম (৪২)। তিনি উপজেলার আমিরাবাদ ইউনিয়নের হাঁছির পাড়ার মৃত আছহাব মিয়ার পুত্র।

এছাড়াও নতুন করে আক্রান্ত হয়েছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দু`স্বাস্থ্যকর্মী ও এক পুলিশ কনস্টেবল। স্বাস্থ্যকর্মী দুই জনের মধ্যে একজন নারী ও একজন পুরুষ। পুলিশ কনস্টেবলের বাড়ী উপজেলার আধুনগর ইউনিয়নের মছদিয়া বড়ুয়া পাড়ায়।

মৃত নুরুল ইসলামের লাশ বৃহস্পতিবার রাতেই জানাজার নামাজ শেষে তাদের সামাজিক কবরস্থানে দাফন করা হয়েছে বলে জানা গেছে। বিষয়টি নিশ্চিত করেছেন লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোহাম্মদ হানিফ।

তিনি জানান, বৃহস্পতিবার (৭ মে) রাতে চট্টগ্রামের ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল ইনফেকশন ডিজিজেস (বিআইটিআইডি) থেকে প্রাপ্ত নমুনা পরীক্ষার রিপোর্টে দুই স্বাস্থ্য কর্মীর রিপোর্ট পজেটিভ এসেছে। এছাড়াও একইদিনে কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাব থেকে প্রাপ্ত নমুনা পরীক্ষার রিপোর্টে ঢাকার রাজারবাগ পুলিশ লাইনফেরত পুলিশ কনস্টেবলের রিপোর্টও পজেটিভ এসেছে।

এ নিয়ে লোহাগাড়া উপজেলায় করোনায় একজন মৃত্যু এবং ৭ জন করোনা রোগী শনাক্ত হল।

ডা: মোহাম্মদ হানিফ বলেন, করোনার উপসর্গ নিয়ে গত ২ মে মৃত নুরুল ইসলাম চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। সেখান থেকেই তাঁর নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। তিনি বৃহস্পতিবার দুপুরে চমেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বৃহস্পতিবার রাতে প্রাপ্ত রিপোর্ট তাঁর শরীরে করোনা পজেটিভ আসে। নতুন আক্রান্ত দুই স্বাস্থ্য কর্মীর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য গত ২ মে ফৌজদারহাটস্থ বিআইটিআইডিতে পাঠানো হয়েছিলো। বৃহস্পতিবার রাতে প্রাপ্ত রিপোর্টে তাদের করোনা পজেটিভ আসে।

আর অপর আক্রান্ত পুলিশ কনস্টেবলের নমুনা সংগ্রহ করে বুধবার কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়। সেখান থেকে বৃহস্পতিবার রাতে প্রাপ্ত রিপোর্টে তাঁর শরীরে করোনা পজেটিভ আসে।

তিনি আরো জানান, গত ১৮ এপ্রিল ওই পুলিশ সদস্য কর্মস্থল ঢাকার রাজারবাগ পুলিশ লাইন থেকে উপজেলায় আধুনগর মছিদিয়ার বড়ুয়া পাড়ায় নিজ বাড়িতে ফিরেন।বাড়ি ফেরার থেকেই তিনি হোম কোয়ারেন্টিনে ছিলেন। করোনা পজেটিভ রিপোর্ট আসার পর তাঁকে বর্তমানে হোম আইসোলেশে রাখা হয়েছে।

আমারসংবাদ/এমআর