শনিবার ০৬ জুন ২০২০

২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ০১,২০২০, ১১:১৩

এপ্রিল ০১,২০২০, ১১:১৩

চলতি মাসে ঘূর্ণিঝড়ের আভাস

চলতি মাসে একটি ঘূর্ণিঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া আবহাওয়াবিদরা বলছেন, বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে আরও দুই তিন দিন।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, এপ্রিলে মাসে বঙ্গোপসাগরে ১-২ টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

তিনি জানান, চলতি মাসের দেশের উত্তর, উত্তর পশ্চিম ও মধ্যাঞ্চলে ২-৩ দিন বজ্রবৃষ্টি ও শিলাবৃষ্টিসহ মাঝারি থেকে তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে। এসময় দেশের অন্যত্র ৪-৬ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা থেকে থেকে মাঝারি ধরনের কালবৈশাখী হতে পারে।

উত্তর পূর্বাঞ্চলের কিছু স্থানে চলতি মাসে আকস্মিক বন্যায় শঙ্কার কথাও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

চট্টগ্রামের সীতাকুণ্ড, ফেনী, নোয়াখালী, রাঙামাটি, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইছে বলে আবহাওয়া অধিদপ্তর জানায়।

বুধবার (০১ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে যশোরে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এপ্রিল মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে) এবং অন্য স্থানগুলোতে ১-২টি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাও দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

নভেল করোনাভাইরাস সংক্রমণের এসময়ে তাপমাত্রা বাড়ার সঙ্গে রোগের প্রাদুর্ভাব কমা নিয়ে এক ধরনের আলোচনা রয়েছে নানা মহলে।

আমারসংবাদ/এআই