রবিবার ২৯ মার্চ ২০২০

১৫ চৈত্র ১৪২৬

ই-পেপার

যাহিন ইবনাত

ফেব্রুয়ারি ০৩,২০২০, ০১:০৭

ফেব্রুয়ারি ১৯,২০২০, ১১:২১

ভোটার সংখ্যা কম: ঘুম ভাঙেনি নাকি বাটনে চাপ পড়েনি?

হয়ে গেল ঢাকা সিটি করপোরেশন নির্বাচন। তবে এই নির্বাচন নিয়ে এখনো বন্ধ হয়নি আলোচনা, সমালোচনা। কারণ, এত প্রচার-প্রচারণা চালিয়েও ভোটাররা আসেননি কেন্দ্রে। কেন এত কম ভোট পড়েছে? কেন ভোট দিতে মানুষ গেলো না? এবার এসব কিছু নিয়ে চলছে আলোচনা-সমালোচনা।

এদিকে ভোটাররা কেন গেলো না, এই নিয়ে রাজনৈতিক দলগুলো নিজেরা নিজেদের মতো ব্যাখ্যা বিশ্লেষণ করছেন। কিন্তু সবচেয়ে বড় যেই উত্তরটি পাওয়া গেছে বোধহয় সেটাই সবচেয়ে হাস্যকর ছিল। তাদের কেউ কেউ বলেছেন, শীতের সকাল এই কারণে ভোটের পুরো দিন ঘুম ভাঙেনি ভোটারদের।

আর অন্য একটি দলের অভিযোগ, যে ভোটাররা ভোট দিতে গেছেন, অর্থাৎ যাদের গলায় কোন রাজনৈতিক দলের ব্যাজ ছিলো না, তারা কি সম্মানের সঙ্গে ভোট দিতে পেরেছেন, না মার খেয়ে লাঞ্ছিত হয়ে ফিরেছেন?

আবার অনেকেই নাকি গোপন বুথে লাঞ্চনার শিকার হয়েছেন। তাদেরকে বাধ্য করা হয়েছে তাদের ইচ্ছার বিরুদ্ধে ভোট দিতে। একজনতো রীতিমত হৈচৈ ফেলে দিয়েছিলেন। ভোটের দিন দুপুরের দিকে কেন্দ্রে এসেছিলেন তিনি। ভোট দেয়ার সব কাজও করেছেন ওই ব্যক্তি। তবে জাতীয় পরিচয়পত্র দেখিয়ে আঙুলের ছাপও দিয়েছিলেন। এসময় ভোট দেওয়ার বাটনে চাপ দিতে পারেননি তিনি। পাশে দাঁড়িয়ে থাকা এক ব্যক্তি বাটন চাপ দিয়ে তার ভোট দিয়ে দিয়েছেন।

অপরদিকে আরেক তরুণী বেশ ভাইরাল হয় ভোটের দিন। দক্ষিণের একটি কেন্দ্রে ভোট দিতে এসেছিলেন তিনি। না পেরে যেভাবে ক্ষোভ প্রকাশ করেছেন তা সোশ্যাল মিডিয়ায় তুমুল ভাইরাল হয়েছে।

এছাড়াও আরও অনেকেই অনেকভাবে ভোটার সংখ্যা কম হওয়ার কারণ সাজিয়েছেন।

এক মন্ত্রীতো এও বলে ফেলেছেন, যারা ভোট দিতে আসেনি তারা বাসায় কোরমা-পোলাও খাচ্ছেন। একই দিন সকালে এক রিটার্নিং কর্মকর্তা বলেছেন, যেটা সত্য ভোটার উপস্থিতি আসলে কিছুটা কম। আপনারা জানেন নির্বাচনের আগের দিন শুক্রবার ছিল, ভোটের দিন শনিবার। ইয়াং জেনারেশন একটু দেরিতে উঠে। আমার মনে হয় একটু পরে হয়তো ভোটার উপস্থিতি বাড়বে।

তবে যে যাই বলুক, হয়ত আতিকুলই সবচেয়ে সত্যটা বলেছিলেন, তার ভাষ্য ছিল দেশ এখন উন্নতির পথে তার প্রমাণই ভোটার উপস্থিতি কম। অর্থাৎ তিনি বুঝাতে চেয়েছিলেন, উন্নত দেশগুলোর দিকে তাকালে দেখা যাবে যে সেখানে মানুষের ভোট দেয়ার হার কমে থাকে। তার কথার মত আমরাও চাই, যেই যেভাবেই ক্ষমতাই আসুক, দেশ যেন এগিয়ে যায়।

আমারসংবাদ/জেডআই