Amar Sangbad
ঢাকা শনিবার, ১১ মে, ২০২৪,

মাল্টা ও কমলা চাষে সফল হলো কলেজছাত্র জুয়েল (ভিডিও)

জালাল উদ্দিন, সাদুল্লাপুর (গাইবান্ধা)

সেপ্টেম্বর ৯, ২০২০, ০১:২৯ পিএম


মাল্টা ও কমলা চাষে সফল হলো কলেজছাত্র জুয়েল (ভিডিও)

গাইবান্ধার সাদুল্লাপুরের ইদিলপুর ইউনিয়নে ফুলের পর মাল্টা ও কমলা চাষে সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে যোগীবাড়ী গ্রামের কলেজ ছাত্র জুয়েল।

তার বাগানে উৎপাদিত মাল্টা ও কমলা সুমিষ্ট হওয়ায় আগ্রহ বেড়েছে অনেকের। তার বাগানের গাছ থেকে কলমের চারা তৈরি করে বিক্রি করে আড়তি আয়েরও সুযোগ সৃষ্টি হয়েছে।

এতে করে সে নিজে যেমন লাভবান হচ্ছে সেই সাথে এলাকায় মাল্টা ও কমলা চাষের অপার সম্ভাবনার সৃষ্টি হয়েছে জুয়েল উপজেলার ইদিলপুর ইউনিয়নের মাদারহাট সংলগ্ন যোগীবাড়ী গ্রামের ইউপি সদস্য আনছার আলীর ছেলে এবং পলাশবাড়ী পলিটেকনিক ইনস্টিটিউটের সিভিল ইঞ্জিনিয়ারিং এর ছাত্র।

২০১৮ সালে জুয়েল বসতবাড়ির ওয়ারিং এর কাজের টাকা জমিয়ে কৃষি অফিস থেকে দেওয়া ৬ টি মাল্টার চারাসহ ১৫ টি ফলবান মাল্টা ও কমলার চারা দশ কাঠা জমিতে রোপণ করেন। বর্তমানে তার বাগানে ৫০ টি ফলবান মাল্টা ও কমলার চারা রয়েছে। এলাকায় মাল্টাও কমলার চারার চাহিদার কথা চিন্তা করে তিনি নিজ বাগানের মাল্টা ও কমলার গাছ থেকে কলমের মাধ্যমে নার্সারি চারা উৎপাদন করছে।

সাদুল্লাপুর উপ-সহকারী কৃষি কর্মকর্তা কৃষকের সুখ -দুঃখে সাথী তানজিমুল হাসান বলেন, একজন সফল মাল্টা ও কমলা চাষী ও উদ্যোক্তা হিসেবে এলাকায় জুয়েল ব্যাপক পরিচিতি লাভ করেছেন। তার বাগানে গাছে গাছে ঝুলছে থোকায় থোকায় মাল্টা ও কমলা। তার এই কার্যক্রম দেখে এলাকার অনেক বেকার যুবক-যুবতীর মধ্যে আত্মকর্মসংস্থান সৃষ্টির উৎসাহ পাচ্ছে। মাটি, আবহাওয়া পরিবেশ অনুকূলে থাকায় আগ্রহ বেড়েছে কৃষকের। নতুন কৃষি প্রযুক্তি নির্ভর আবাদ উদ্ভাবনে এ এলাকার তরুন কৃষকরা বেশী আগ্রহী। মাল্টা ও কমলা চাষের সফলতায় আরেক ধাপ এগিয়ে গেল এ অঞ্চলের উদ্দোক্তারা।

ভিডিও দেখুন:

আমারসংবাদ/এমআর