বুধবার ০৩ জুন ২০২০

১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

বাসাইল (টাঙ্গাইল) প্রতিনিধি

মে ০৮,২০২০, ০৮:২১

মে ০৮,২০২০, ০৮:২১

বাসাইলে কৃষকদের কম্বাইন হারভেস্টার বিতরণ

টাঙ্গাইলের বাসাইলে কৃষক পর্যায়ে সরকার কর্তৃক ৫০শতাংশ ভর্তুকীতে ৫টি কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে।

বাসাইল উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের সহযোগিতায় কৃষি যন্ত্রপাতি উন্নয়ন সহয়তা বাস্তবায়ন ও মনিটরিং সেলের তত্ত্ববধানে বাংলাদেশ সরকারের পরিচালন বাজেটের আওতায় ২০১৯-২০ অর্থবছরে মাঠ পর্যায়ে কৃষককে উন্নয়ন সহয়তার লক্ষ্যে সরকারি ভর্তুকী মূল্যে এসব মেশিন বিতরণ করা হয়েছে।

গত ৩ মে হতে ৮ মে পর্যন্ত এক সপ্তাহধরে উপজেলার ৫ জন কৃষকের মাঝে এগুলো বিতরণ করা হয়। কম্বাইন হারভেস্টার প্রাপ্তরা হলেন, উপজেলা বাথুলি সাধী গ্রামের খালিদ হোসেন ও জনি খান, কাশিল গ্রামের উজ্জল মোল্লা ও নাছির খান এবং বাসাইল উত্তর পাড়ার বিপুল খান।

প্রতিটি কম্বাইন হারভেস্টারের বর্তমান বাজার মূল্য প্রায় ২৮ লক্ষ টাকা। কৃষক পর্যায়ে ৫০ শতাংশ ভর্তুকীতে দাম নির্ধারিত হয়েছে ১৪ লক্ষ টাকা। কম্বাইন হারভেস্টারের আমদানি কারক প্রতিষ্ঠান এসিআই মটরস লিঃ এর পক্ষ হতে কৃষক পর্যায়ে মেশিন চালনায় প্রশিক্ষণ এবং সার্ভিসিং সহযোগিতা প্রদান করা হবে বলেও জানা যায়। কম্বাইন হারভেস্টার ব্যবহার করে ধান কাটা, মারাই করা এবং ধান প্যাকেটজাত করা যায়।

উল্লেখ্য, ৩ মে বাসাইল উপজেলা পরিষদ প্রাঙ্গনে কৃষক পর্যায়ে কম্বাইন হারভেস্টার বিতরণ কার্যক্রমের উদ্ভোধন করা হয়। উদ্ভোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন টাঙ্গাইল-৮ আসনের (বাসাইল-সখিপুর) মাননীয় সংসদ সদস্য অ্যাড. জোয়াহেরুল ইসলাম (ভিপি জোয়াহের), উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী অলিদ ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার শামছুন নাহার স্বপ্না, উপজলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা নাজনীন রহমান প্রমূখ।

আমারসংবাদ/কেএস